শিরোনাম
শেখ হাসিনাকে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা উচিত দুর্নীতির অভিযোগ অভিযুক্ত নিউ ইয়র্কের সিটি মেয়র এরিক অ্যাডামস টেস্ট ও টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা সাকিবের যুক্তরাজ্যে বর্ণবাদবিরোধী প্রতিবাদী বিক্ষোভ বিএসএফের প্রধান ও উপ-প্রধান পদচ্যুত সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড ২০ সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যাবে যাদের জিমেইল টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর নাইজেরিয়ায় নৌকাডুবিতে ৬৪ জনের মৃত্যুর আশঙ্কা নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 9 March, 2018 00:07

সু চি’কে দেয়া মানবাধিকার পুরস্কার প্রত্যাহার

সু চি’কে দেয়া মানবাধিকার পুরস্কার প্রত্যাহার
মেইল রিপোর্ট :

মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি’কে দেয়া মানবাধিকার পুরস্কার প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাষ্ট্রের হলোকাস্ট মিউজিয়াম। 

বুধবার মিউজিয়াম কর্তৃপক্ষ জানায়, এটা খুবই অনুতাপের যে আমরা এখন তাকে দেয়া এই পদক প্রত্যাহার করে নিয়েছি। 

রোহিঙ্গাদের ওপর সেনাবাহিনীর আক্রমণ বন্ধ, তাদের ওপর জাতিগত নিধনযঞ্জের কথা স্বীকার না করায় সু চিকে দেয়া পদক প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্রের হলোকাস্ট মেমোরিয়াল মিউজিয়াম।
দ্বিতীয় বিশ্বযুদ্ধে যারা নির্যাতনের শিকার হয়েছিলেন তাদের স্মরণে ওয়াশিংটনে এই জাদুঘরটি প্রতিষ্ঠা করা হয়েছিল।

২০১২ সালে সু চি’কে ইলি উইসেল নামের এই মানবাধিকার পদক দেয়া হয়েছিল। নোবেলজয়ী উইসেল ছিলেন জাদুঘরটির প্রতিষ্ঠাতাদের একজন। নাৎসিদের নির্যাতন থেকে বেঁচে যাওয়া উইসেলকেই প্রথম এই পদক দেয়া হয়েছিল।

হলোকাস্ট মেমোরিয়াল মিউজিয়াম পদক প্রত্যাহারের বিষয়টি জানিয়ে সু চির ‍উদ্দেশে লেখা চিঠিটি নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, সু চি ও তার দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি জাতিসংঘ কর্মকর্তাদের সহযোগিতা করতে অস্বীকৃতি জানিয়েছে, রোহিঙ্গাদের ওপর আক্রমণে মদদ দিয়েছে। আর যেসব জায়গায় নির্যাতন সংঘটিত হয়েছে সেখানে সাংবাদিকদের যেতে দেয়নি।

জাদুঘর কর্তৃপক্ষের এই পদক্ষেপের বিষয়ে মিয়ানমারের যুক্তরাষ্ট্র দূতাবাসের কোনো বক্তব্য পাওয়া যায়নি।  

উল্লেখ্য, দেশের সামরিক শাসনের বিরোধিতা করায় ১৫ বছর গৃহবন্দী থাকতে হয়েছিল সু চি’কে। গণতান্ত্রিক আন্দোলনে তার অবদানের কারণে দক্ষিণ আফ্রিকার নেলসন ম্যান্ডেলার সঙ্গে তাকে তুলনা করা হতো। ১৯৯১ সালে তাকে শান্তিতে নোবেল পুরস্কার দেয়া হয়।

উপরে