শিরোনাম
ঋণের তৃতীয় কিস্তি ১.১১ বিলিয়ন ডলার অনুমোদন আইএমএফের ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র জয় দিয়ে বিশ্বকাপ প্রস্তুতি শুরু বাংলাদেশের ক্রিমিয়ায় প্রাণহানিতে যুক্তরাষ্ট্রকে দায়ী করছে রাশিয়া পদত্যাগ করলেন মোদী, শপথ নিতে পারেন শনিবার সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর চীন সীমান্তে ৫ ভারতীয় সেনা নিহত নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 30 March, 2018 17:15
পাল্টাপাল্টি কূটনীতিক বহিষ্কার

আরেকটি স্নায়ুযুদ্ধের শঙ্কায় জাতিসংঘ

আরেকটি স্নায়ুযুদ্ধের শঙ্কায় জাতিসংঘ
মেইল রিপোর্ট :

রাশিয়ার ৬০ জন কূটনীতিককে বহিষ্কার করেছিল যুক্তরাষ্ট্র। গত ২৬ মার্চ  সোমবার ব্রিটেনে সাবেক এক রুশ কূটনীতিককে বিষাক্ত গ্যাস ব্যবহারে হত্যাচেষ্টার জের ধরে যুক্তরাষ্ট্রে কর্মরত রাশিয়ার ৬০ জন কূটনীতিককে বহিষ্কারের নির্দেশ দিয়েছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই প্রতিক্রিয়ায় ২৯ মার্চ বৃহস্পতিবার রাশিয়াও যুক্তরাষ্ট্রের ৬০ কূটনীতিককে বহিষ্কার করলো।

বিশ্বব্যাপী কূটনীতিক বহিষ্কারের প্রতিযোগিতার কারণে আরেকটি স্নায়ুযুদ্ধের আশঙ্কা করছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। 

বৃহস্পতিবার এক বিবৃতিতে গুতেরেস বলেন, ‘সাবেক রুশ গুপ্তচর হত্যা চেষ্টা নিয়ে পশ্চিমাদের প্রতিক্রিয়া আমাদের নতুন একটি স্নায়ুযুদ্ধের দিকে ধাবিত করছে। আমরা আগের অভিজ্ঞতা থেকে এমন পরিস্থিতি তৈরির জন্য পাল্টাপাল্টি কঠোর প্রতিক্রিয়াকেই দায়ী করছি।’

তিনি আরও বলেন, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের কূটনীতিক বহিষ্কারের পর তাদের মধ্যে যোগাযোগের আর কোনো মাধ্যম অবশিষ্ট রইল না তাই একটি স্নায়ুযুদ্ধ ঠেকানোর কোনো সুযোগ আছে বলে তিনি মনে করছেন না। আমি মনে করি, তারা একটি কঠিন পরিস্থিতি তৈরির আগেই সতর্কতা অবলম্বন করতে পারে, যা তাদের মাঝে উত্তেজনা প্রশমন করতে সক্ষম হবে ও যুদ্ধ না বাধার নিশ্চয়তা দেবে বলে মন্তব্য করেন গুতেরেসে।

উপরে