শিরোনাম
ঋণের তৃতীয় কিস্তি ১.১১ বিলিয়ন ডলার অনুমোদন আইএমএফের ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত ফ্রান্সে পার্লামেন্টারি নির্বাচনের প্রথম ধাপে কট্টর ডানপন্থীদের জয় যেকোনো স্থান থেকে মামলা করা যাবে ভারতে সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ ৭ দেশের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 24 April, 2018 13:01

আইএসসংশ্লিষ্ট চরমপন্থী উপাদান মুছে ফেলছে ফেসবুক!

আইএসসংশ্লিষ্ট চরমপন্থী উপাদান মুছে ফেলছে ফেসবুক!
মেইল রিপোর্ট :

জঙ্গিগোষ্ঠী আইএস ও আল কায়েদাসংশ্লিষ্ট ১৯ লাখ চরমপন্থী উপাদান চিহ্নিত করেছে ফেসবুক। এসব উপাদানের বেশিরভাগই ওয়েবসাইটটি থেকে মুছে ফেলা হয়েছে।

তবে তথ্যগত কারণ ও সন্ত্রাসবাদবিরোধী কাজে ব্যবহৃত কিছু উপাদান মুছে ফেলা না হলেও সতর্কতা পর্যায়ে রাখা হয়েছে।

সোমবার ফেসবুক কর্তৃপক্ষ এসব তথ্য প্রকাশ করেছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইউরোপীয় ইউনিয়ন খুব দ্রুত চরমপন্থী উপাদান সরিয়ে ফেলতে ফেসবুক ও এর টেক শিল্পের চাপ দিয়ে আসছে। তা না হলে আইনি প্রক্রিয়ায় তাদের তা করতে বাধ্য করার হুমকিও দেয়া হয়। এর পরই প্রতিষ্ঠানটি এমন উদ্যোগ নিল।

একটি কর্পোরেট ব্লগে ফেসবুক বলেছে, ১৯ লাখ চরমপন্থী উপাদানের বেশিরভাগই মুছে ফেলা হয়েছে। একটি ছোট অংশকে সতর্কতা পর্যায়ে রাখা হয়েছে। কারণ এসব তথ্যগত ও সন্ত্রাসবাদবিরোধী উদ্দেশ্যে শেয়ার করা হয়েছে।

কোম্পানিটির পক্ষ থেকে বলা হয়েছে, ফেসবুক ছবি মেলানোর মতো একটি স্বয়ংক্রিয় সফটওয়্যার ব্যবহার করে চরমপন্থী উপাদান চিহ্নিত করছে। এসব উপাদান চিহ্নিত করার ১ মিনিটের মধ্যে তা সরিয়ে ফেলা হচ্ছে।

উপরে