শিরোনাম
দাবার বোর্ডে মাথা ঘুরে পড়ে গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যু ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার যেকোনো স্থান থেকে মামলা করা যাবে ভারতে সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 9 May, 2018 02:08

‘ট্রাম্প সরে গেলেও থাকবে ইউরোপ’

‘ট্রাম্প সরে গেলেও থাকবে ইউরোপ’
ছবি: সংগৃহীত
মেইল রিপোর্ট :

ইউরোপের তিনটি প্রভাবশালী দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্ত যাই হোক না কেন ইউরোপ পরমাণু সমঝোতায় অটল থাকবে।

বার্লিনে জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হেইকো ম্যাসের সঙ্গে সাক্ষাৎ শেষে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জাঁ-ইভেস লা দ্রিয়াঁ এক যৌথ বিবৃতিতে বলেছেন, বার্লিন, প্যারিস ও লন্ডন ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা মেনে চলতে দৃঢ় প্রতিজ্ঞ।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প মঙ্গলবার পরমাণু সমঝোতায় অটল থাকবেন কিনা সে বিষয়ে চূড়ান্ত মতামত জানাবেন বলে কথা রয়েছে।

এ সমঝোতা থেকে তিনি বেরিয়ে যেতে পারেন বলে অনেকে আশঙ্কা করছেন। এ কারণে ইউরোপীয় দেশগুলো আগেভাগে পরমাণু সমঝোতার ব্যাপারে তাদের অবস্থান স্পষ্ট জানিয়ে দিল।

অবশ্য পরমাণু সমঝোতা মেনে চলার ব্যাপারে ইউরোপের এ ঘোষণার পেছনে কিছু কারণ রয়েছে। ইউরোপ মনে করে পরমাণু সমঝোতার কারণেই ইরানের পরমাণু কর্মসূচির ওপর আরও বেশি নজরদারি অব্যাহত রাখা এবং এর ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা সম্ভব হয়েছে।

এ ছাড়া, পরমাণুচুক্তির কারণেই ইরানের সেন্ট্রিফিউজের সংখ্যা কমিয়ে আনার পাশাপাশি দেশটির সমৃদ্ধকৃত ইউরেনিয়াম বিদেশে পাঠানো সম্ভব হয়েছে।

ইউরোপের এই তিন দেশ পরমাণু সমঝোতাকে বিরাট সাফল্য বলে মনে করে। তাদের মতে, ইরানের পরমাণু কর্মসূচির ওপর সীমাবদ্ধতা আরোপের জন্য এই চুক্তির বাইরে বিকল্প আর কোনো পথ খোলা নেই।

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হেইকো ম্যাস বলেছেন, পরমাণু সমঝোতা বিশ্বকে নিরাপদ করেছে এবং এই চুক্তি থেকে বেরিয়ে আসার অর্থ বিশ্বকে নিরাপত্তাহীনতার দিকে ঠেলে দেয়া।

তিনি বলেছেন, আমি এ জন্য চিন্তিত যে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেলে বিশ্বে নতুন করে সংকট তৈরি হবে এবং সবাইকে আবার চুক্তি পূর্ববর্তী অবস্থায় ফিরে যেতে হবে যা কেউই চায় না।

উপরে