শিরোনাম
দাবার বোর্ডে মাথা ঘুরে পড়ে গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যু ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার যেকোনো স্থান থেকে মামলা করা যাবে ভারতে সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 26 May, 2018 16:09

জর্জিয়ায় ডেমোক্রেটিক প্রাইমারিতে স্টেইসী আব্রামের বিজয়

জর্জিয়ায় ডেমোক্রেটিক প্রাইমারিতে স্টেইসী আব্রামের বিজয়
মেইল রিপোর্ট :

জর্জিয়ার ইতিহাসে প্রথম আফ্রিকান-আমেরিকান নারী গভর্নর পদপ্রার্থী স্টেইসী আব্রাম প্রাইমারি নির্বাচনে ডেমোক্রেটিক পার্টি থেকে বিজয়ী হয়েছেন। ইতিপূর্বে আর কোনো কৃষ্ণাঙ্গ নারী ডেমোক্রেট কিংবা রিপাবলিকান কোনো দল থেকেই গভর্নর পদে প্রতিদ্বন্দ্বিতা করে নাই।

বিখ্যাত ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে পোস্ট-গ্র্যাজুয়েট ডিগ্রিধারী স্টেইসী আব্রাম আসন্ন জর্জিয়ার গভর্নর নির্বাচনে সম্ভাব্য রিপাবলিকান নমিনি বর্তমান লে. গভর্নর ক্যাসি কেগলের সম্মুখীন হবেন।

তিনি একাধারে ব্যবসায়ী ,আইনজীবী, লেখক, জর্জিয়া স্ট্রেট রিপ্রেজেন্টেটিভ (ডিস্ট্রিক্ট ৮৯) এবং জর্জিয়া জেনারেল অ্যাসেম্বলির হাউস মাইনরিটি লিডার।

বিজয়ী হলে তিনি আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ গভর্নর হিসেবে ইতিহাস গড়বেন।

উল্ল্যখ্য,বিগত দুই দশকে কোনো ডেমোক্রাট পার্টি থেকে জর্জিয়ার গভর্নরের আসন অলংকৃত করেনি। ১৯৯৮ সাল থেকেই জর্জিয়ার মাটি রিপাবলিকানদের ঘাঁটি হিসেবে বিবেচিত হয়ে আসছে।

গত মঙ্গলবার জর্জিয়া স্ট্রেট সিনেট (ডিস্ট্রিক্ট-৫) প্রাইমারি নির্বাচনে বিজয়ী হয়ে বাংলাদেশি আমেরিকান শেখ রহমান যার পুরো নাম শেখ মোজাহিদুর রহমান চন্দন ইতিহাস গড়েছেন। তিনি তার প্রতিদ্বন্দ্বী দীর্ঘদিনের ডেমোক্রেটিক স্ট্রেট সিনেটর কার্ট থমসনকে বিপুল ভোটের ব্যবধানে পরজিত করেন।

এই আসনে রিপাবালিকান প্রার্থী না থাকায় আশা করা যায় তার মাধ্যমেই যুক্তরাষ্ট্রের মূলধারার রাজনীতিতে জর্জিয়ায় বাংলাদেশি আমেরিকানদের যাত্রা শুরু হলো।

অবশ্য ইতিপূর্বে সিটি অব ডোরাভিলে সিটি কাউন্সিলর হিসেবে বাংলাদেশি বংশোদ্ভূত মোহাম্মদ নাসের নামে এক বাংলাদেশি পুলিশ অফিসার অধিষ্ঠিত আছেন।

উপরে