শিরোনাম
দাবার বোর্ডে মাথা ঘুরে পড়ে গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যু ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার যেকোনো স্থান থেকে মামলা করা যাবে ভারতে সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 27 May, 2018 13:40

তুরস্কের কাছে যুদ্ধবিমান বিক্রি বন্ধে আইনে সংশোধনী আনছে যুক্তরাষ্ট্র

তুরস্কের কাছে যুদ্ধবিমান বিক্রি বন্ধে আইনে সংশোধনী আনছে যুক্তরাষ্ট্র
মেইল রিপোর্ট :

তুরস্কের কাছে সর্বাধুনিক লোকহেড মার্টিন এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রি বন্ধ করতে একটি আইনে সংশোধনী আনছে যুক্তরাষ্ট্র। এজন্য শুক্রবার মার্কিন সিনেট কমিটি দেশটির বিদ্যমান একটি আইনে সংশোধনী এনেছে।

শুক্রবার ন্যাশনাল ডিফেন্স অথরাইজেশন অ্যাক্ট নামের আইনটিতে সংশোধনী আনার পেছনে গত ডিসেম্বরে রাশিয়ার কাছ থেকে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য এস-৪০০ মিসাইল ক্রয়ে তুরস্কের স্বাক্ষরিত চুক্তি প্রভাব রেখেছে বলে মনে করা হচ্ছে।
 
এ প্রসঙ্গে ডেমোক্র্যাট সিনেটর জেন শাহিন বলেন, রাশিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনা একটি দেশের কাছে সংবেদনশীল এফ-৩৫ বিমান ও স্পর্শকাতর প্রযুক্তি সরবরাহ করার ক্ষেত্রে প্রচ- সমস্যা রয়েছে। কারণ ওই প্রতিরক্ষা ব্যবস্থার পরিকল্পনা করা হয়েছে এই ধরণের বিমানগুলোকে ভূপাতিত করার জন্য।

শনিবার তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হামি অক্সয় সাংবাদিকদের বলেছেন, এই পদক্ষেপ যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের মিত্রতার মনোভাবের বিরোধী। এই বিল পাসের ফলে আঙ্কারা প্রতিক্রিয়া জানাবে।

সম্প্রতি বেশ কয়েকটি ইস্যুতে ওয়াশিংটন ও আঙ্কারার মধ্যে সম্পর্কে টানাপোড়েন দেখা গেছে। সবচেয়ে বেশি বিরোধ দেখা গেছে সিরিয়ায় মার্কিন সমর্থিত কুর্দিবিরোধী তুরস্কের সামরিক অভিযান নিয়ে। 

উপরে