শিরোনাম
দাবার বোর্ডে মাথা ঘুরে পড়ে গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যু ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার যেকোনো স্থান থেকে মামলা করা যাবে ভারতে সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 4 June, 2018 14:33

টেক্সাসে আরো ১৮ বাংলাদেশি গ্রেপ্তার, মোট ২৭৪

টেক্সাসে আরো ১৮ বাংলাদেশি গ্রেপ্তার, মোট ২৭৪
মেইল রিপোর্ট :

যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের সীমান্তবর্তী লারেদো শহর থেকে গত সপ্তাহে কমপক্ষে আরও ১৮ বাংলাদেশি নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে। এই নিয়ে বৈধ কাগজপত্র না থাকার দায়ে এই অর্থবছরে মোট ২৭৪ বাংলাদেশি গ্রেপ্তার হলেন।

অভিবাসন প্রত্যাশীরা মেক্সিকো হয়ে লারেদো শহরের দক্ষিণের রিও গ্রান্ড নদীর পার হয়ে যুক্তরাষ্ট্রের প্রবেশ করেন। মানব পাচারকারী চক্রগুলোই মূলত ওই রুট নিয়ন্ত্রণ করে।ওয়াশিংটন ডিসির বাংলাদেশি দূতাবাস বলেছে, তারা এসব গ্রেপ্তারের ঘটনায় সচেতন রয়েছেন। আর তাদের পরিচয় নিশ্চিত করতে মার্কিন সরকারকে পূর্ণ সহযোগিতা করা হবে।

লারেদো সেক্টরের সহকারী প্রধান টহল কর্মকর্তা গ্যাব্রিয়েল আকোস্টা বলেন, প্রতিদিন বিশ্বের বিভিন্ন স্থানের মানুষ আটক হন। গ্রেপ্তারের পর বায়োমেট্রিক পদ্ধতি ব্যবহার করে সবার ডাটাবেজ ঘেটে দেখা হয়। এর মাধ্যমে তাদের আগের অপরাধ সম্পর্কে নিশ্চিত হওয়ার পাশাপাশি তাদের অভিবাসন মর্যাদাও জানা যায়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জাতিসংঘের শরণার্থী কনভেনশনের মাধ্যমে আন্তর্জাতিক চুক্তি হয়। সেই হিসেবে আশ্রয়প্রার্থীদের সুরক্ষা দেওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়। যুক্তরাষ্ট্র ১৯৮০ সালে কনভেনশনে স্বাক্ষর করে তা নিজ দেশে আইনে পরিণত করে। 

ট্রাম্প প্রশাসন যখন ‘ধরো এবং ছেড়ে দাও’ প্রক্রিয়াকে আরও কঠোর করার চিন্তা করছে, ঠিক তখনই বাংলাদেশি নাগরিকদের গ্রেপ্তারের বিষয়টি খবরের শিরোনাম হচ্ছে।

উপরে