শিরোনাম
দাবার বোর্ডে মাথা ঘুরে পড়ে গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যু ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার যেকোনো স্থান থেকে মামলা করা যাবে ভারতে সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 7 June, 2018 02:24

চীনকে চটিয়ে তাইওয়ানে রণতরী পাঠাবে যুক্তরাষ্ট্র

চীনকে চটিয়ে তাইওয়ানে রণতরী পাঠাবে যুক্তরাষ্ট্র
মেইল রিপোর্ট :

তাইওয়ান প্রণালীতে বিমানবাহী যুদ্ধজাহাজ পাঠানোর পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। চীনকে চটিয়ে এ অঞ্চলে যুদ্ধজাহাজ পাঠানোর বিষয়টি ওয়াশিংটন বিবেচনা করছে বলে সোমবার জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

যুক্তরাষ্ট্রের এমন উসকানিতে চীন ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানাবে বলে মনে করা হচ্ছে। চীনের সঙ্গে চলমান বাণিজ্য যুদ্ধ ও উত্তর কোরিয়ার পরমাণু সংকটের মধ্যেই এমন উদ্যোগ নিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। খবর রয়টার্সের।

স্বায়ত্তশাসিত দ্বীপ তাইওয়ানের চারদিকে সামরিক অবস্থান জোরদার করে রেখেছে চীন। তারা দ্বীপটিকে নিজেদের বলে দাবি করে থাকে।

কিন্তু তাইওয়ান নিজেদের স্বাধীনতায় বিশ্বাস করে। বিশ্লেষকরা বলছেন, তাইওয়ান প্রণালী দিয়ে মার্কিন যুদ্ধাজাহাজ যাত্রা করলে একে তাইওয়ানের প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থনের নতুন প্রমাণ হিসেবেই দেখা হবে।

ফলে চীন যে চটে যাবে এটা স্পষ্ট। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, তাইওয়ান প্রণালী দিয়ে বছরে একবার বিমানবাহী যুদ্ধজাহাজ নিয়ে যাওয়ার পরিকল্পনার কথা ভেবেছিল যুক্তরাষ্ট্র। এতে চীন বিক্ষুব্ধ হবে ধারণা থেকেই তা বাস্তবায়ন করা যায়নি। সর্বশেষ ২০০৭ সালে প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের আমলে যুদ্ধজাহাজ নিয়ে গিয়েছিল যুক্তরাষ্ট্র।

উপরে