শিরোনাম
দাবার বোর্ডে মাথা ঘুরে পড়ে গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যু ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার যেকোনো স্থান থেকে মামলা করা যাবে ভারতে সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 12 June, 2018 01:55

ভারতের সঙ্গে বাণিজ্য বন্ধ করার হুমকি ট্রাম্পের

ভারতের সঙ্গে বাণিজ্য বন্ধ করার হুমকি ট্রাম্পের
মেইল রিপোর্ট :

কানাডার ক্যুইবেক প্রদেশের চার্লভয় অবকাশ কেন্দ্রে সদ্য অনুষ্ঠিত সেভেন সামিটে ভারতকে রীতিমত হুঁশিয়ারি দিয়ে ট্রাম্প জানিয়েছেন, ‘মার্কিন দ্রব্যের উপর কর না কমালে ভারতের সঙ্গে বাণিজ্য বন্ধ করে দেবে আমেরিকা।

প্রকাশ্যে তিনি অভিযোগ করেছেন, আমেরিকা থেকে আমদানি করা দ্রব্যের উপর ১০০ শতাংশ কর বসাচ্ছে ভারত। অথচ ভারত যা রপ্তানি করে সেদেশে তাতে কোনও কর নেওয়া হয় না। এটা আর কোনওভাবেই মেনে নেবে না আমেরিকা। যদিও শুধু ভারত নয় এই তালিকায় অনেক দেশই রয়েছে। তাদের সঙ্গেও এই নিয়ে কথা হয়েছে। ভারত যদি এই কর না কমায় তাহলে বাণিজ্য বন্ধ করতে বাধ্য হব আমরা। এই নীতি সেই সব দেশের ক্ষেত্রেও নেওয়া হবে।’

ট্রাম্প জানিয়েছেন, এতে তাঁর দেশের রপ্তানি বাণিজ্য ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিশেষ করে ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষিক্ষেত্র। দেশে একাধিক জিনিসের উপর কর কমানো হয়েছে যাতে সেটা সাধরণের আয়ত্তে আসে। কিন্তু রপ্তানি করতে গিয়ে দেখা যাচ্ছে তার দ্বিগুণ টাকা খরচ হয়ে যাচ্ছে।

হার্লে ডেভিডসন বাইক আমদানিতে ভারত যে মাত্রাতিরিক্ত কর আরোপ করেছে তাতে ব্যবসার ক্ষতি হচ্ছে বলেও অবিযোগ করেছেন ট্রাম্প। ভারত সরকার সম্প্রতি আমদানি বাণিজ্যে ৭৫ শতাংশ থেকে কর কমিয়ে ৫০ শতাংশ করেছে। তাতেও সন্তুষ্ট নন ট্রাম্প। 

তার দাবি, বাইক আমদানিতে আমেরিকা যেমন কোনও কর নেয় না। সেরকম ভারতকেও করতে হবে।

মোদিকে উদ্দেশ্য করে ট্রাম্প বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভীষণ ভাল মানুষ। আশাকরি তিনি আমাদের অবস্থাটা বুঝবেন। যেভাবে ৭৫ শতাংশ থেকে কর কমিয়ে ৫০ শতাংশ করেছেন। সেভাবেই কর শূন্য করবেন আমদানির উপর।

উপরে