শিরোনাম
শেখ হাসিনাকে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা উচিত আকাশসীমা বন্ধ করল জর্দান-ইরাক টেস্ট ও টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা সাকিবের যুক্তরাজ্যে টাটার কারখানা বন্ধ, প্রায় ৩ হাজার মানুষ কর্মহীন অক্টোবরে পাকিস্তান যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড ২০ সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যাবে যাদের জিমেইল টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলা করল ইরান নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 30 June, 2018 00:48

ইরান থেকে তেল কিনলেই ভারতের ওপর নিষেধাজ্ঞা: যুক্তরাষ্ট্র

ইরান থেকে তেল কিনলেই ভারতের ওপর নিষেধাজ্ঞা: যুক্তরাষ্ট্র
ফাইল ছবি
মেইল রিপোর্ট :

ভারতে তেলের দাম আকাশ ছুঁয়েছে। সরকারের যুক্তি, আন্তর্জাতিক বাজারের সঙ্গে তাল মেলাতে গিয়ে পেট্রোল ও ডিজেলের দাম কম করা যাচ্ছে না। এরকম এক অবস্থায় ফের চাপ আসতে পারে তেলের দামের ওপরে। কারণ নতুন এক মার্কিন হুঁশিয়ারি।

মঙ্গলবার ট্রাম্প প্রশাসন হুঁশিয়ারি দিয়েছে, ইরান থেকে যেসব দেশ অপরিশোধিত তেল কেনে তাদের ওপরে নিষেধাজ্ঞা জারি করা হবে। নভেম্বরের পর থেকে কার্যকর হবে ওই নিষেধাজ্ঞা। ইরান থেকে বিপুল পরিমাণ অপরিশোধিত তেল কেনে ভারত। ফলে চাপ আসছে ভারতের ওপরেও। চীনও এর বাইরে থাকতে পারবে না।

 pran গত মে মাসে পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি নিয়ে ইরানের সঙ্গে সংঘাত চরমে ওঠে মার্কিন যুক্তরাষ্ট্রের। তারপরই ইরানের ওপরে একাধিক নিষেধাজ্ঞা জারি করে মার্কিন যুক্তরাষ্ট্র। আগামী ৬ আগস্ট ওইসব নিষেধাজ্ঞা শুরু হচ্ছে। এরমধ্যে রয়েছে তেলের ওপর নিষেধাজ্ঞাও।

ভারত বিদেশের যেসব দেশ থেকে অপরিশোধিত তেল আমদানি করে তার শীর্ষে রয়েছে ইরাক। এরপরই রয়েছে সৌদি আরব ও ইরান। ২০১৭ সালের এপ্রিল থেকে ২০১৮ জানুয়ারি পর্যন্ত ভারত ইরান থেকে ১৮.৪ মিলিয়ন টন অপরিশোধিত তেল আমদানি করেছে। ফলে মার্কিন নিষেধাজ্ঞায় স্পষ্টতই বিপাকে পড়তে চলেছে ভারত।

গত মে মাসে ভারত জানিয়েছিল, মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরান থেকে তেল আমদানির ক্ষেত্রে ভারতের কোনও অসুবিধা হবে না। তবে ইউরোপের দেশগুলোর ওপর যদি নিষেধাজ্ঞা জারি করা হয়, তাহলে সমস্যা হতে পারে। 

বুধবার ইউরোপীয় দেশগুলোকে নিষেধাজ্ঞার কথা জানিয়ে দিয়েছে মার্কিন প্রশাসন। ফলে বিপাকে পড়তে পারে ভারত।

উপরে