শিরোনাম
ঋণের তৃতীয় কিস্তি ১.১১ বিলিয়ন ডলার অনুমোদন আইএমএফের ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত ফ্রান্সে পার্লামেন্টারি নির্বাচনের প্রথম ধাপে কট্টর ডানপন্থীদের জয় যেকোনো স্থান থেকে মামলা করা যাবে ভারতে সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ ৭ দেশের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 27 January, 2019 10:22

ট্রাম্পের ঘনিষ্ঠ রজার স্টোন গ্রেপ্তার

ট্রাম্পের ঘনিষ্ঠ রজার স্টোন গ্রেপ্তার
মেইল রিপোর্ট :

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের দীর্ঘদিনের মিত্র, রাজনৈতিক স্ট্রাটেজিস্ট রজার স্টোনকে ফ্লোরিডা থেকে গ্রেপ্তার করা হয়েছে। নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প শিবিরের রাশিয়া কানেকশন নিয়ে আইন মন্ত্রণালয়ের স্পেশাল কাউন্সেলর রবার্ট মুয়েলারের তদন্তে তার বিরুদ্ধে সাতটি অভিযোগ আনা হয়েছে। 

শুক্রবার তাকে গ্রেপ্তারের পর ফোর্ট লাউডারডেলেতে আদালতে তোলার কথা রয়েছে। তার বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে তার মধ্যে রয়েছে সরকারি কাজে বাধা সৃষ্টির একটি অভিযোগ। ৫ টি অভিযোগ আনা হয়েছে মিথ্যা বিবৃতি দেয়া।

একটি অভিযোগ আনা হয়েছে প্রত্যক্ষদর্শীর সাক্ষ্যকে ঘষামাজা করার। এসব অভিযোগ রাশিয়া কানেকশনের সঙ্গে সম্পর্কযুক্ত। যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের সময় ডেমোক্রেটিক দলের কর্মকর্তাদের ইমেইল হ্যাক করার সঙ্গে এর সম্পর্ক রয়েছে। 

ওই ইমেইলে যেসব তথ্য ছিল তা ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণার সময় প্রকাশ করা হয়েছে উইকিলিকসকে দিয়ে। 

তবে রজার স্টোনের আইনজীবী ব্রুস রোগো বলেছেন, এত ভোরে একজন মানুষকে গ্রেপ্তার করা উদ্ভট বিষয়। বিষয়টি যেভাবে হ্যান্ডেল করা হয়েছে তা হতাশাজনক। মাত্র একটি ফোনকল দেয়া হলেই তিনি হাজির হতে পারতেন। রজার স্টোন নিজেকে নির্দোষ দাাবি করে আগামী সপ্তাহে ওয়াশিংটন পৌঁছানোর কথা ছিল। ফলে তিনি তো আত্মগোপন করেন নি। 

ইমেইল হ্যাকের সঙ্গে স্টোনের সম্পর্ক কি? 
২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার সময় ডেমোক্রেট দলের প্রার্থী হিলারি ক্লিনটনের প্রচারণা বিষয়ক চেয়ারম্যান জন পোডেস্টার ইমেইল হ্যাক হয়। এ জন্য তিনি রজার স্টোনকে অভিযুক্ত করেন। দাবি করেন রজার স্টোন এ বিষয়টি আগেভাগেই জানতেন। ওই ইমেইল প্রকাশ হওয়ার এক মাসেরও বেশি সময় আগে রজার স্টোন এ নিয়ে টুইট করেছিলেন। তিনি বলেছিলেন, ডোস্টোর সব কিছু শিগগিরই প্রকাশ হয়ে পড়বে। 

অনেক সমালোচক বলেন, এটা ইঙ্গিত কওে যে স্টোন বিষয়টি আগেভাগেই জানতেন। কিন্তু বিষয়টি আগেভাগে জানার কথা অস্বীকার করেন রজার স্টোন। রাশিয়ান এজেন্টদেও সঙ্গে কোনোও রকম যোগাযোগের বিষয়ে কিছুই জানেন না বলে দাবি করেন। তবে তদন্তে বেরিয়ে এসেছে অন্য কথা। 

তাতে দেখা গেছে রজার স্টোন বলেছেন, হিলারি ক্লিনটনের ইমেইল প্রকাশ হওয়ার আগেই উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের সঙ্গে যোগাযোগ করেছিলেন তিনি। তিনি ওই যোগাযোগকে বৈধভাবে যথাযথ বলে আখ্যায়িত করেছেন। তাই রজার স্টোন ও উইকিলিকসের মধ্যে যে যোগাযোগ ছিল সে বিষয়ে তিনি হাউস ইন্টেলিজেন্স কমিটিকে মিথ্যা বলেছেন। তিনি মিথ্যা বলেছেন এ বিষয়ে তার কোনো জানাশোনা ছিল না বলে। 

উপরে