শিরোনাম
দাবার বোর্ডে মাথা ঘুরে পড়ে গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যু ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার যেকোনো স্থান থেকে মামলা করা যাবে ভারতে সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 21 March, 2019 20:01

ভারতের বিষয়ে পাকিস্তানকে যুক্তরাষ্ট্রের হুশিয়ারি

ভারতের বিষয়ে পাকিস্তানকে যুক্তরাষ্ট্রের হুশিয়ারি
মেইল রিপোর্ট :

ভারতে যদি আবারও কোনো সন্ত্রাসী হামলা হয়, তাহলে তা হলে তা পাকিস্তানের জন্য ‘অত্যন্ত সমস্যার’ কারণ হয়ে উঠতে পারে বলে হুশিয়ারি দিয়েছে হোয়াইট হাউস।

পাশাপাশি অভ্যন্তরীণ সন্ত্রাসীদের বিরুদ্ধে কঠিন ব্যবস্থা গ্রহণ করার ব্যাপারে পাকিস্তানকে সতর্কও করেছে যুক্তরাষ্ট্র। 

বুধবার হোয়াইট হাউসের সিনিয়র এক কর্মকর্তা সাংবাদিকদের জানান, জঙ্গি সংগঠনগুলোর বিরুদ্ধে পাকিস্তান কঠিন পদক্ষেপ গ্রহণ না করার ফলে যদি নতুন কোনও জঙ্গি সংগঠন তৈরি হয়, তাহলে তা দুই প্রতিবেশি দেশসহ সবার জন্যই চিন্তার কারণ হবে। যা কোনোভাবেই কাম্য নয়।

এটা পাকিস্তানের জন্য ‘অত্যন্ত সমস্যার’ কারণ হয়ে উঠতে পারে।

তিনি বলেন, আমরা দেখতে চাই, লস্কর-ই-তৈয়্যেবাহ এবং জইশে মোহম্মাদ সহ পাকিস্তান বিভিন্ন সন্ত্রাসবাদী সংগঠনের বিরুদ্ধে প্রয়োজনীয় এবং কড়া পদক্ষেপ গ্রহণ করছে। যাতে আমরা নিশ্চিত হতে পারি যে, ওই ভূখণ্ডে সন্ত্রাসবাদের কারণে নতুন করে ওখানে সমস্যার সৃষ্টি হচ্ছে না। পুনরায় এ অঞ্চলে আমরা উত্তেজনার কথা শুনতে চাই না।

প্রসঙ্গত, গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলায় ভারতীয় আধাসামরিক বাহিনীর অন্তত ৪৯ জন সদস্য নিহত হন। এই আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছে পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ। ভারত এ হামলার পেছনে পাকিস্তানের মদদ রয়েছে বলে দাবি করে আসছে।

এ হামলার জেরে ২৬ ফেব্রুয়ারি কাশ্মীরের নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাকিস্তানের বালাকোটে বিমান হামলা চালায় ভারতীয় বাহিনী। হামলায় ২০০ থেকে ৩০০ জঙ্গি নিহত হয় বলে ভারত দাবি করলেও পাকিস্তান তা অস্বীকার করে।

এরপর পাকিস্তান সীমান্তে ভারতীয় দুই যুদ্ধবিমানকে ভূপাতিত করেন পাকিস্তানি সেনারা। এ সময় ভারতীয় এক পাইলটকে আটক করে পাকিস্তান। পরে শান্তির শুভেচ্ছাদূত হিসেবে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বন্দি পাইলটকে ভারতের কাছে হস্তান্তর করে। এরপর থেকে দু’দেশের মধ্যে উত্তেজনা চলছে।

উপরে