শিরোনাম
ঋণের তৃতীয় কিস্তি ১.১১ বিলিয়ন ডলার অনুমোদন আইএমএফের ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত ফ্রান্সে পার্লামেন্টারি নির্বাচনের প্রথম ধাপে কট্টর ডানপন্থীদের জয় যেকোনো স্থান থেকে মামলা করা যাবে ভারতে সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ ৭ দেশের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 2 December, 2023 21:20

মার্কিন সুপ্রিম কোর্টের প্রথম নারী বিচারপতির মৃত্যু

মার্কিন সুপ্রিম কোর্টের প্রথম নারী বিচারপতির মৃত্যু
মেইল রিপোর্ট :

মার্কিন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের প্রথম নারী বিচারপতি স্যান্ড্রা ডে ও'কনর, মারা গেছেন। শুক্রবার সকালে অ্যারিজোনার ফিনিক্সে মারা যান তিনি। তার বয়স হয়েছিল ৯৩।

মার্কিন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট এক প্রেস রিলিজে বলেছে, ও'কনর দীর্ঘদিন ধরে ডিমেনশিয়ায় আক্রান্ত। শ্বাসকষ্টজনিত অসুস্থতা থেকেই তার মৃত্যু হয়েছে।

২০১৮ সালের অক্টোবরে তার ডিমেনশিয়া ধরা পড়ে। তখন একটি চিঠিতে তিনি লিখেছেন, এ অবস্থার উন্নতি না হওয়া পর্যন্ত আমি আর জনজীবনে অংশ নিতে পারছি না।

বেঞ্চে তার ২৪ বছরের পেশায় ও'কনর ইতিবাচক পদক্ষেপ এবং গর্ভপাতসহ আদালতের সবচেয়ে বিতর্কিত কিছু বিষয়ে ভোট দিয়েছেন।

বুশ বনাম গোরের ৫-৪ ভোটের ব্যবধানে তার সবচেয়ে প্রভাবশালী ভূমিকা ছিল। কারণ তিনি বিচারপতি অ্যান্টনি কেনেডি, উইলিয়াম রেহনকুইস্ট, অ্যান্টনিন স্কেলিয়া এবং ক্লারেন্স থমাসের সঙ্গে একটি সিদ্ধান্তে যোগ দিয়েছিলেন। যা জর্জ ডব্লিউ বুশকে ২০০০ সালের নির্বাচনে জয়ী করে।

স্যান্ড্রা ডে ও'কনর ১৯৮১ সালে মার্কিন সুপ্রিম কোর্টে প্রথম নারী বিচারপতি হিসেবে নিযুক্ত হন। দীর্ঘ ২৪ বছর বিচারপতি হিসেবে কাজ করার পর ২০০৬ সালে তিনি অবসরে যান।

ও'কনর টেক্সাসের এল পাসোতে ১৯৩০ সালের ২৬ মার্চ জন্মগ্রহণ করন। তিনি ১৯৫২ সালে বিয়ে বন্ধনে আবদ্ধ হন। তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং আইন ডিগ্রি অর্জন করেছিলেন।

উপরে