শিরোনাম
দাবার বোর্ডে মাথা ঘুরে পড়ে গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যু ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার যেকোনো স্থান থেকে মামলা করা যাবে ভারতে সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 22 December, 2023 22:59

খাশোগির স্ত্রীকে রাজনৈতিক আশ্রয় দিল যুক্তরাষ্ট্র

খাশোগির স্ত্রীকে রাজনৈতিক আশ্রয় দিল যুক্তরাষ্ট্র
মেইল রিপোর্ট :

সৌদি কলামিস্ট ও সমালোচক জামাল খাশোগির স্ত্রীকে রাজনৈতিক আশ্রয় দিয়েছে যুক্তরাষ্ট্র।  

খাশোগি ২০১৮ সালে তুরস্কের সৌদি দূতাবাসে নিহত হন।

যুক্তরাষ্ট্র অভিযোগ করে আসছে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশনায় সৌদি গোয়েন্দারাই তাকে হত্যা করেছে।       

নিরাপত্তা হুমকিতে থাকা জামাল খাশোগির স্ত্রী হানান ইলাতর ২০২০ সালে যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয়ের জন্য আবেদন করেন। বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে তাকে অনির্ধারিত সময়ের জন্য রাজনৈতিক আশ্রয় দিয়েছে যুক্তরাষ্ট্র যা গত ২৮ নভেম্বর থেকে কার্যকর হবে।  

বিবিসিকে ইলাতর আবেগভরা কণ্ঠে জানান, তারা জামালের জীবন নিয়েছে আমার জীবন ধ্বংস করেছে তবে শেষ পর্যন্ত আমরাই জিতেছি।

তিন বছর আগে তিনি এই রাজনৈতিক আশ্রয়ের জন্য আবেদন করেন। আবেদনে তিনি উল্লেখ করেন, তার নিজ দেশ মিশর অথবা তার ২৫ বছরের আবাস সংযুক্ত আরব আমিতার কোনোটাই তার জীবনের জন্য নিরাপদ নয়।

ইলাতরের আইনজীবী রান্ডা ফাহমি জানান, এমিরাত এয়ারলাইন্সের ফ্লাইট অ্যাটেন্ডেন্ট হিসেবে কাজ করা ইলাতর তার চাকরি ও অতীত জীবন পরিত্যাগকরে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে এসে থাকতে শুরু করেন। এখানেও তিনি নিরাপত্তাহীনতায় ভুগছিলেন। ২০২১ সালে তিনি ওয়ার্ক পার্মিট যোগাড় করতে সমর্থ হন। কিছুটা দেরি হলেও শেষ পর্যন্ত বাইডেন ইলাতরের জন্য যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয়ের দরজা খুলেছেন এবং তাকে ভয় থেকে মুক্ত করেছেন।

উপরে