শিরোনাম
ঋণের তৃতীয় কিস্তি ১.১১ বিলিয়ন ডলার অনুমোদন আইএমএফের ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত ফ্রান্সে পার্লামেন্টারি নির্বাচনের প্রথম ধাপ চলছে পদত্যাগ করলেন মোদী, শপথ নিতে পারেন শনিবার সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ ৭ দেশের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 23 February, 2024 01:58

শিক্ষার্থীদের ১.২ বিলিয়ন ডলার ঋণ মওকুফের ঘোষণা বাইডেনের

শিক্ষার্থীদের ১.২ বিলিয়ন ডলার ঋণ মওকুফের ঘোষণা বাইডেনের
মেইল রিপোর্ট :

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার বলেছেন, তার প্রশাসন এক লাখ ৫৩ হাজার শিক্ষার্থীর ১ দশমিক ২ বিলিয়ন ডলারের ঋণ মওকুফ করছে।
 
গেল বছর জুনে সুপ্রিম কোর্ট বাইডেনের ৪৩০ বিলিয়ন ডলারের ঋণ মওকুফের পরিকল্পনা আটকে দেয়। এর পর ডেমোক্রেট  এ নেতা ঋণ মওকুফের অন্য উপায় খুঁজে বের করার প্রতিশ্রুতি দেন।  

নভেম্বরে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে বামপন্থী প্রগতিশীল ও তরুণ ভোটারদের সমর্থন বাইডেনের প্রয়োজন। তারা ব্যাপকভাবে ঋণ মওকুফের পক্ষে সোচ্চার। অন্যদিকে রিপাবলিকানরা এর বিপক্ষে আওয়াজ তুলছেন।  

ক্যালিফোর্নিয়ায় নির্বাচনী প্রচারে গিয়ে বাইডেন বলেন, উন্নত জীবনের জন্য কলেজ ডিগ্রি হলো একটি টিকিট। তবে এ টিকিট বেশ ব্যয়বহুল।  

ঋণ মওকুফের সর্বশেষ ঘোষণাটি সেভিং অন অ্যা ভ্যালুয়েবল এডুকেশন বা সেভ নামে একটি কর্মসূচিতে অন্তর্ভুক্তদের জন্য প্রযোজ্য হবে। পাশাপাশি যে শিক্ষার্থীরা ঋণ হিসেবে ১২ হাজার ডলার বা তার কম ঋণ নিয়েছিলেন এবং ১০ বছর ধরে পরিশোধ করে আসছিলেন, নতুন পরিকল্পনার আওতায় তাদের বাকি ঋণ মওকুফ হবে।  

বাইডেন প্রশাসন নির্বাহী ক্ষমতার মধ্য দিয়ে ৩৯ লাখ শিক্ষার্থীর ১৩৮ বিলিয়ন ঋণ মওকুফ করেছে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

উপরে