শিরোনাম
ঢাকা বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রাজনীতি বন্ধ রাখার সিদ্ধান্ত মোদীর জাতিসংঘ সফরসূচিতে ড. ইউনূসের সঙ্গে কোনো বৈঠক নেই ইতিহাস গড়ে ফুটবলে পদক জিতলো মরোক্কো যুক্তরাজ্যে বর্ণবাদবিরোধী প্রতিবাদী বিক্ষোভ বিএসএফের প্রধান ও উপ-প্রধান পদচ্যুত সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড ২০ সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যাবে যাদের জিমেইল টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর নাইজেরিয়ায় নৌকাডুবিতে ৬৪ জনের মৃত্যুর আশঙ্কা নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 10 March, 2018 01:06

বাংলাদেশ-ভারত সীমান্তের ৮ কিলোমিটার ‘অপরাধমুক্ত’ ঘোষণা

বাংলাদেশ-ভারত সীমান্তের ৮ কিলোমিটার ‘অপরাধমুক্ত’ ঘোষণা
ঢাকা অফিস :

প্রথমবারের মতো বাংলাদেশ-ভারত সীমান্তের ৮ দশমিক ৩ কিলোমিটার এলাকাকে ‘অপরাধমুক্ত এলাকা’ ঘোষণা করা হলো।

যশোরের পুটখালী ও দৌলতপুর বিওপি এবং ভারতের কালিয়ানী ও গুনারমাথ বিওপি’র আওতাভুক্ত ৮ দশমিক ৩ কিলোমিটার সীমান্ত এলাকাকে এই অপরাধমুক্ত এলাকা বলে ঘোষণা করা হয়।

শুক্রবার ভারতের পশ্চিমবঙ্গের ২৪ পরগনা জেলার বনগাঁও সীমান্ত এলাকায় কালিয়ানী বিওপিতে ৬৪ বিএসএফ ব্যাটালিয়ন আয়োজিত এক উদ্বোধনী অনুষ্ঠানে এই ঘোষণা দেয় বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)।
এসময় আরও উপস্থিত ছিলেন যশোর-১ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন, বিজিবি’র বিদায়ী মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল আবুল হোসেন, বিএসএফ’র মহাপরিচালক (ডিজি) কে কে শর্মা, ভারতের লোকসভার সংসদ সদস্য মমতা ঠাকুর, বেনাপোল পৌর মেয়র আশরাফুল আলম লিটন।

এই এলাকাকে অপরাধমুক্ত রাখতে উভয় সীমান্তরক্ষী বাহিনী ইতোমধ্যে সীমান্ত পাহারায় ক্লোজড সার্কিট ক্যামেরা, সার্চ লাইট ও থার্মাল ইমেজার স্থাপন করেছে।

বাংলাদেশ ও ভারতের কিছু এলাকা অপরাধমুক্ত রাখার ধারণাটি প্রথমে দেন আবুল হোসেন। পরে কে কে শর্মা এই উদ্যোগকে স্বাগত জানান।

বাংলাদেশ ও ভারতের ৪১৫৬ কিলোমিটার অভিন্ন সীমান্ত এলাকা রয়েছে। পর্যায়ক্রমে এসব এলাকাকে অপরাধমুক্ত এলাকা হিসেবে ঘোষণা দেয়া হবে।

 


নিউইয়র্ক মেইল/বাংলাদেশ/১০ মার্চ ২০১৮/এইচএম

উপরে