শিরোনাম
শেখ হাসিনাকে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা উচিত দুর্নীতির অভিযোগ অভিযুক্ত নিউ ইয়র্কের সিটি মেয়র এরিক অ্যাডামস টেস্ট ও টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা সাকিবের যুক্তরাজ্যে বর্ণবাদবিরোধী প্রতিবাদী বিক্ষোভ বিএসএফের প্রধান ও উপ-প্রধান পদচ্যুত সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড ২০ সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যাবে যাদের জিমেইল টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর নাইজেরিয়ায় নৌকাডুবিতে ৬৪ জনের মৃত্যুর আশঙ্কা নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 22 March, 2018 00:11

বিশ্বে একশ’ মিলিয়ন মানুষের পর্যাপ্ত ঘুম হয় না

বিশ্বে একশ’ মিলিয়ন মানুষের পর্যাপ্ত ঘুম হয় না
ঢাকা অফিস :

বড় বড় অট্টালিকায় থেকেও অনেকের ঘুম হয় না। আবার অনেকে ফুটপাতেই সুনিদ্রায় যেতে পারেন। বাস্তবে কতজন মানুষ ঘুমোতে পারেন। এ নিয়ে অনেক গবেষণাও হচ্ছে।

বুধবার নিদ্রা দিবস উপলক্ষে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজন করা হয় আলোচনা সভার। এতে জানানো হয় বিশ্বে কমপক্ষে ১০০ মিলিয়ন মানুষের পর্যাপ্ত ঘুম হয় না। বৈশ্বিক নিদ্রা সংকটে ভুগছে পৃথিবী।  বিশ্বের মোট ৮ শতাংশ মানুষ নিদ্রাজনিত রোগ এবং নাকডাকা সমস্যায় আক্রান্ত।
এ অনুষ্ঠানের আয়োজন করে অ্যাসোসিয়েশন অব সার্জন্স ফর স্লিপ অ্যাপনিয়া।

সংগঠনের সভাপতি ডা. মো. খোরশেদ আলম মজুমদারে সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীনতা চিকিৎসক পরিষদ স্বাচিপ মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ।

অনুষ্ঠানে পাঠ করা প্রবন্ধে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালের নাক-কান-গলা ও হেড-নেক সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু বলেন, শিশু থেকে বৃদ্ধ সবারই ঘুমে সমস্যা হতে পারে। তবে বয়স ভেদে এর কারণের ভিন্নতা রয়েছে।

তিনি বলেন, সূচনাতে সামান্য সমস্যা দিয়ে শুরু হলেও ঘুমের ব্যাঘাতজনিত কারণে উচ্চক্তচাপ, স্ট্রোক, হৃদরোগ ইত্যাদি রোগ হতে পারে।

উপরে