শিরোনাম
শেখ হাসিনাকে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা উচিত দুর্নীতির অভিযোগ অভিযুক্ত নিউ ইয়র্কের সিটি মেয়র এরিক অ্যাডামস টেস্ট ও টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা সাকিবের যুক্তরাজ্যে বর্ণবাদবিরোধী প্রতিবাদী বিক্ষোভ বিএসএফের প্রধান ও উপ-প্রধান পদচ্যুত সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড ২০ সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যাবে যাদের জিমেইল টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর নাইজেরিয়ায় নৌকাডুবিতে ৬৪ জনের মৃত্যুর আশঙ্কা নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 29 March, 2018 23:24

রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসংঘের অন্তর্ভুক্তিতে রাজি মিয়ানমার

রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসংঘের অন্তর্ভুক্তিতে রাজি মিয়ানমার
ঢাকা অফিস :

রোহিঙ্গা নাগরিকদের প্রত্যাবাসন প্রক্রিয়ায় জাতিসংঘের অন্তর্ভুক্তি মেনে নিয়েছে মিয়ানমার। 

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, পালিয়ে আসা রোহিঙ্গা নাগরিকদের প্রত্যাবাসন প্রক্রিয়ায় জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থাকে (ইউএনএইচসিআর) অন্তর্ভুক্ত করতে রাজি হয়েছে মিয়ানমার ।

আজ বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইসলামি সহায়তা সংস্থার (ওআইসি) আসন্ন পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক নিয়ে আয়োজিত এক সেমিনার উদ্বোধনের পর তিনি একথা বলেন।

শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশ এককভাবে ইউএনএইচসিআর বা ইউএন এজেন্সিকে যুক্ত করতে চেয়েছিল।কিন্তু মিয়ানমারকে রাজি করানো যায়নি। তবে সম্প্রতি মিয়ানমার রাজি হয়েছে। ইউএনএইচসিআর এর প্রধান আমাকে নিশ্চিত করেছেন যে, মিয়ানমার সরকার তাদেরকে প্রস্তাব দিয়েছে, তারা ইউএনএইচসিআরকে প্রত্যাবাসন প্রক্রিয়ায় যুক্ত করতে চায়।এটা অনেক আশাবাদী একটা খবর।

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার কবে থেকে কাজ শুরু করবে সাংবাদিকরা জানতে চাইলে শাহরিয়ার আলম বলেন, এটি মিয়ানমারের বিষয়। আমার পক্ষে বলা সম্ভব না। দুই মাস আগে আমাদের দুই দেশের মধ্যে চুক্তি ও ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্ট সই হয়েছে। তবে এখনো রোহিঙ্গাদের ফেরত পাঠানো যায়নি। এ জন্য আমরা বিচলিতও নই। বরং তড়িঘড়ি করে রোহিঙ্গাদের পাঠিয়ে দিলে সমস্যা হতে পারে।

তিনি বলেন, অগ্রগতি ধীরে হলেও বাংলাদেশ ঠিক পথে আছে। গত ১৬ ফেব্রুয়ারি স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে বাংলাদেশ আট হাজার ৩২ জন রোহিঙ্গার তালিকা দিয়েছিল। এখন দ্বিতীয় তালিকা দেবে।

প্র্রসঙ্গত, গত বছরের আগষ্ট থেকে বাংলাদেশে পালিয়ে আসছে রোহিঙ্গারা। এ পর্যন্ত সরকারি হিসেবে ১২ লাখের বেশি পালিয়ে আসা রোহিঙ্গাদের নিবন্ধন করেছে সরকার। 

উপরে