শিরোনাম
শেখ হাসিনাকে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা উচিত দুর্নীতির অভিযোগ অভিযুক্ত নিউ ইয়র্কের সিটি মেয়র এরিক অ্যাডামস টেস্ট ও টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা সাকিবের যুক্তরাজ্যে বর্ণবাদবিরোধী প্রতিবাদী বিক্ষোভ বিএসএফের প্রধান ও উপ-প্রধান পদচ্যুত সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড ২০ সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যাবে যাদের জিমেইল টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর নাইজেরিয়ায় নৌকাডুবিতে ৬৪ জনের মৃত্যুর আশঙ্কা নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 6 April, 2018 22:47

২০২৫ সালের মধ্যে বাংলাদেশে ৪১ শতাংশ গ্রাহকের হাতে পৌঁছাবে মোবাইল ইন্টারনেট

২০২৫ সালের মধ্যে বাংলাদেশে ৪১ শতাংশ গ্রাহকের হাতে পৌঁছাবে মোবাইল ইন্টারনেট
ঢাকা অফিস :

আগামী ২০২৫ সালের মধ্যে বাংলাদেশের ৪১ শতাংশ গ্রাহকের হাতে পৌঁছাবে মোবাইল ইন্টারনেট সংযোগ। এদের মধ্যে প্রায় অর্ধেকের কাছে থাকবে ফোরজি- এমন তথ্য দিয়েছে মোবাইল অপারেটরদের আন্তর্জাতিক সংগঠন জিএসএমএ।

গত ৪ এপ্রিল বাংলাদেশের মোবাইল ফোন শিল্পের ওপর দেওয়া সংস্থাটির এক প্রতিবেদনে বলা হয়, ২০১৭ সালে দেশের ২১ শতাংশ গ্রাহকের হাতে মোবাইল ইন্টারনেট সংযোগ পৌঁছায়।

গত এক দশকে বাংলাদেশে মোবাইল ফোন শিল্পের দ্রুত বিকাশের বিষয়টির ওপর গুরুত্ব দিয়ে জিএসএমএ-এর প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের মোবাইল বাজার সারা বিশ্বে নবম স্থান অধিকার করেছে এবং এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এর অবস্থান পাঁচে।

প্রতিবেদনে আরও বলা হয়, আগামী ২০২৫ সালের মধ্যে ব্রডব্যান্ড প্রযুক্তি ফোরজি ব্যবহারকারীদের সংখ্যা থ্রিজি ব্যবহারকারীদের সংখ্যাকে ছাড়িয়ে যাবে।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি)-র মতে, ২০১৭ সালের শেষে বাংলাদেশে মোট সক্রিয় ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল আট কোটির বেশি। অর্থাৎ, দেশের মোট জনসংখ্যার অর্ধেকের কাছে ইন্টারনেট সংযোগ রয়েছে।

তবে জিএসএমএ-এর হিসাবে বাংলাদেশে একক ইন্টারনেট ব্যবহারকারী হিসেবে গ্রাহকের সংখ্যা মোট জনসংখ্যার ২১ শতাংশ।

টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এই প্রতিবেদন সম্পর্কে গতকাল (৫ এপ্রিল) বলেন, এটি সত্য হতে পারে। তবে সবার নিশ্চয়ই মনে আছে যে এই সংখ্যা কয়েক বছর আগেও খুব কম ছিল।

বর্তমান সরকারের বিভিন্ন পদক্ষেপের ফলে ইন্টারনেট সংযোগের সংখ্যা বেড়েছে বলেও মন্তব্য করেন তিনি।

উপরে