শিরোনাম
শেখ হাসিনাকে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা উচিত দুর্নীতির অভিযোগ অভিযুক্ত নিউ ইয়র্কের সিটি মেয়র এরিক অ্যাডামস টেস্ট ও টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা সাকিবের যুক্তরাজ্যে বর্ণবাদবিরোধী প্রতিবাদী বিক্ষোভ বিএসএফের প্রধান ও উপ-প্রধান পদচ্যুত সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড ২০ সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যাবে যাদের জিমেইল টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর নাইজেরিয়ায় নৌকাডুবিতে ৬৪ জনের মৃত্যুর আশঙ্কা নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 27 September, 2019 01:19

সিলেটি কন্যার নাসায় নিয়োগ

সিলেটি কন্যার নাসায় নিয়োগ
স্টাফ করেসপন্ডেন্ট, সিলেট :

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা নাসায় সফটওয়্যার স্থপতি হিসেবে প্রথমবার সিলেটি কন্যা মাহজাবিন নিয়োগ পেয়েছে। 

নিজ মেধা ও দক্ষতা দিয়ে মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসায় সিলেটকে তুলে ধরলেন বিশ্ব দরবারে মাহজাবিন হক। শুধু সিলেটের নয়, বাংলাদেশ প্রথম নারী হিসেবে সুনাম ও মর্যাদার সাথে নিয়োগ পেয়েছে সিলেটী মাহজাবিন। 

বিষয়টি নিশ্চিত করে সিলেট শহরের বাসিন্দা মাহজাবিন হক বলেন, ওয়েইট স্টেইট ইউনিভার্সিটি অধ্যয়নকালে দুই দফায় টেক্সাসের  হিউস্টনে অবস্থিত নাসায় জনসন স্পেস সেন্টারে ইন্টার্নশিপ করেছি। 

প্রথমটি হলো ডাটা এনালিস্ট আর দ্বিতীয় হল সফটওয়্যার ডেভেলপার হিসেবে মিশন কন্ট্রোলে কাজ করে। প্রায় আট মাস দুইটি গুরুত্বপূর্ণ বিভাগে কাজ করে অনেক অভিজ্ঞতা অর্জিত হয়েছে। এরপর থেকেই নাসা অ্যামাজনসহ বিশ্বের বিভিন্ন খ্যাতনামা কোম্পানী থেকে চাকরির অফার আসতে থাকে। সেখান থেকে নাসাকেই বেছে নিয়েছি।  

মাহজাবিন হকের মূল বাড়ি সিলেট জেলার গোলাপগঞ্জ উপজেলার কদমরসুল গ্রামে। আর সিলেট শহরের কাজীটুলার স্থায়ী বাসিন্দা। তার পিতা পূবালী ব্যাংকের সিনিয়র প্রিন্সিপাল অফিসার সৈয়দ এনামুল হক ও গৃহিনী ফেরদৌসী চৌধুরী  দম্পতির কন্যা সন্তান মাহজাবিন। 

এ বছর তিনি মিশিগান রাজ্যের ওয়েন স্টেইট ইউনিভার্সিটি থেকে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিংয়ে উচ্চতর ডিগ্রী সম্পন্ন করেন। এর আগে ২০০৯ সালে তার পিতা-মাতার সঙ্গে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান মাহজাবীন। অবশ্য পিতা  সৈয়দ এনামুল হক চাকরির সুবাদে সিলেটে অবস্থান করেন। কিন্তু মাতা ফেরদৌসী চৌধুরী ও একমাত্র ভ্রাতা সৈয়দ সামিউল হক নিয়ে বসবাস করছেন যুক্তরাষ্ট্রে  মাহজাবিন। 

উপরে