শিরোনাম
শেখ হাসিনাকে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা উচিত আকাশসীমা বন্ধ করল জর্দান-ইরাক টেস্ট ও টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা সাকিবের যুক্তরাজ্যে টাটার কারখানা বন্ধ, প্রায় ৩ হাজার মানুষ কর্মহীন অক্টোবরে পাকিস্তান যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড ২০ সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যাবে যাদের জিমেইল টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলা করল ইরান নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 18 November, 2019 20:58

পেঁয়াজ নিয়ে ধাক্কাধাক্কি, নারীসহ গুলিবিদ্ধ ২

পেঁয়াজ নিয়ে ধাক্কাধাক্কি, নারীসহ গুলিবিদ্ধ ২
স্টাফ করেসপন্ডেন্ট, সিলেট :

সারা দেশে সোনার দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ। পেঁয়াজের এই দাম দেশের ইতিহাসে অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। সীমিত আয়ের মানুষ বাজারে গিয়ে পেঁয়াজ কিনতে হিমশিম খাচ্ছেন। তুলনা করলে দেখা যাচ্ছে, ১ কেজি পেঁয়াজ কিনকে একজন কৃষককে বিক্রি করতে হচ্ছে ২০ কেজি (আধা মণ) ধান। এই যখন অবস্থা তখন অনেকেই ন্যায্য দামে পেঁয়াজ কিনতে হুমড়ি খেয়ে পড়ছেন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ভ্রাম্যমাণ বাজারে। আর তাতে ঠেলাঠেলি ধাক্কাধাক্কির পরিস্থিতি তৈরি হচ্ছে টিসিবির গাড়ি ঘিরে।

ঠিক এরকমই এক পরিস্থিতিতে সিলেটের বিকাবিবাজারে পেঁয়াজ কিনতে গিয়ে ধাক্কাধাক্কির সময় পুলিশের ‘মিস ফায়ারে’ নারীসহ ২ জন গুলিবিদ্ধ হয়েছেন।

গুলিবিদ্ধ পথচারী চন্দ্রকান্ত সিংহকে নগরীর ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার বাম হাতে গুলি লেগেছে। তবে এখনও গুলিবিদ্ধ নারীর পরিচয় জানা যায়নি।

সোমবার (১৮ নভেম্বর) দুপুর সোয়া ১টার দিকে বিকাবিবাজারের কবি নজরুল অডিটোরিয়ামের সামনে এ দুর্ঘটনা ঘটে। এসময় হুড়োহুড়িতে আরও বেশ কয়েকজন আহত হন।

কোতোয়ালী থানার পরিদর্শক (তদন্ত) রিতা আক্তার গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ন্যায্যমূল্যে পেঁয়াজ নিতে অনেকেই একসঙ্গে ভিড় করছিল। এসময় পুলিশ শৃঙ্খলা বজায় রাখতে ৫ জন করে ক্রেতাকে অডিটোরিয়ামের গেইট দিয়ে প্রবেশের সুযোগ দিচ্ছিল। ক্রেতাদের দীর্ঘ সারিতে ধাক্কাধাক্কি শুরু হলে লোড করা এক শর্টগান থেকে অসাবধানতাবশত গুলি বের হলে দুজন গুলিবিদ্ধ হন।

ক্রেতাদের অনেকেই জানিয়েছেন, ৪৫ টাকা কেজিতে পেঁয়াজ দিতে সোমবার সকাল ১০টা থেকে সিলেটের ক্বিনব্রিজের নিচে ও বঙ্গবীর পয়েন্টে পেঁয়াজ বিক্রি শুরু হয়। রিকাবিবাজারে বেসরকারি টেলিভিশন চ্যানেলের দুজন সাংবাদিক সেখানে গিয়ে ক্রেতাদের লাইন সাজাতে গেলে শুরু হয় ধাক্কাধাক্কি। তখনই পরিস্থিতি নিয়ন্ত্রণে চড়াও হয় পুলিশ।

লাইনে দাঁড়িয়ে পেঁয়াজ কিনলেন সিসিক মেয়র
পেঁয়াজের অতিরিক্ত মূল্যবৃদ্ধির প্রতীকী প্রতিবাদের অংশ হিসেবে প্রায় পৌনে দুই ঘণ্টা লাইনে দাঁড়িয়ে পেঁয়াজ কিনলেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

সোমবার (১৮ নভেম্বর) দুপুর পৌনে ১২টায় তিনি নগরের সুরমা মার্কেট পয়েন্ট সংলগ্ন জালালাবাদ পার্কের সামনে কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে লাইনে দাঁড়ান। এরপর ১টা ৩০ মিনিটের দিকে এক কেজি পেঁয়াজ কিনতে সক্ষম হন।

এককেজি পেঁয়াজ কেনার আগ্রহের বিষয়ে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী সাংবাদিকদের বলেন, সাধারণ মানুষের কষ্ট জানান দিতে এবং পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমাতে জনগণের কাতারে এসে প্রতীকী প্রতিবাদ এটা।

লাইনে সিসিক মেয়র বলেন, পেঁয়াজের সঙ্গে চালের দাম বাড়ানোর অভিযোগও পেয়েছি। পেঁয়াজ ইস্যুতে অন্য পণ্যের যেন দাম না বাড়ে এজন্য সিসিক থেকে পদক্ষেপ নেওয়া হবে।

শুক্রবার (১৫ নভেম্বর) সিলেট-তামাবিল সড়কের বটেশ্বরে চোরাইপথে ভারত থেকে আসা ৭ হাজার ২শ কেজির পেঁয়াজের চালান ঢাকায় নেওয়ার পথে ট্রাকসহ জব্দ করে র‌্যাব। জব্দ পেঁয়াজের চালানসহ দু’জনকে আটক করা হয়। উদ্ধার হওয়া পেঁয়াজের চালান নগরের শাহপরান থানায় মামলার মাধ্যমে হস্তান্তর করা হয়। পরে মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক জিয়াদুর রহমানের নির্দেশে ৪৫ টাকা দরে পেঁয়াজগুলো টিসিবির মাধ্যমে বিক্রি করা হয়।

উপরে