শিরোনাম
দাবার বোর্ডে মাথা ঘুরে পড়ে গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যু ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার যেকোনো স্থান থেকে মামলা করা যাবে ভারতে সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 26 December, 2019 23:50

সিলেটে এনআরসি বিরোধী আন্দোলনে বাসদের সংহতি

সিলেটে এনআরসি বিরোধী আন্দোলনে বাসদের সংহতি
স্টাফ করেসপন্ডেন্ট, সিলেট :

ভারতে সাম্প্রদায়িক এনআরসি ও ক্যাব করে মুসলিম, বাঙ্গালীদের বাংলাদেশে পাঠানোর ষড়যন্ত্রের প্রতিবাদে এবং ভারতে আন্দোলনরত জনতার প্রতি সংহতি জানিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ সিলেট জেলা শাখা। 

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) দুপুরে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

সিলেট জেলা বাসদ সমন্বয়ক আবু জাফরের সভাপতিত্বে ও জেলা সদস্য প্রণব জ্যোতি পালের পরিচালনায় মানববন্ধনে কর্মসূচি চলাকালীন সমাবেশে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন জুবায়ের আহমদ চৌধুরী সুমন, পাপ্পু চন্দ, ওমর ফারুক, শ্রমিক ফ্রন্ট নেতা মামুন বেপারি, ছাত্র ফ্রন্ট মহানগর আহ্বায়ক সনজয় শর্মা প্রমুখ।

বক্তারা বলেন, সম্প্রতি ছাত্রজনতা বিক্ষোভ দমনে ভারতের মোদি সরকার আলীগড়, জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ সাধারণ জনতার উপর পুলিশী নির্যাতন চালিয়েছে। উগ্র সাম্প্রদায়িক শক্তি ও বহুজাতিক কোম্পানির পুঁজির স্বার্থে কাশ্মীর, আসামসহ উত্তর পূর্বাঞ্চলের বিভিন্ন রাজ্যে এই বর্ণবাদী ও ধর্ম বিদ্বেষী রাষ্ট্রীয় প্রচারণা চলছে। বর্তমানে এই সকল আইনের মাধ্যমে ভারতের পার্শ্ববর্তী দেশসমূহের সাথে সাম্প্রদায়িক সম্প্রীতি ও সহাবস্থান চরম হুমকির মুখে পড়বে। দিল্লী, আসাম, বাংলাসহ সারা ভারতে এর বিরুদ্ধে গণআন্দোলন গড়ে উঠলেও সরকার এই অগণতান্ত্রিক আইনগুলোর রাখতে অনড় অবস্থানে রয়েছে।

বক্তারা আরো বলেন, ভারত হিন্দু রাষ্ট্র নয়। ভারত একটি সাম্রাজ্যবাদী রাষ্ট্র। তার এই সাম্রাজ্যবাদী আধিপত্য বিস্তার এবং অগণতান্ত্রিক, সাম্প্রদায়িক এনআরসি, ক্যাব প্রভৃতি আইনসমূহ বাংলাদেশের ভূরাজনীতিতে নেতিবাচক প্রভাব তৈরি করবে।’

এর বিরুদ্ধে সঠিক পররাষ্ট্রনীতি গ্রহণে বাংলাদেশ সরকারের প্রতি বক্তারা আহ্বান জানান। একই সাথে এই অগণতান্ত্রিক আইনের বিরুদ্ধে গড়ে ওঠা আন্দোলনের প্রতি সংহতি ও ছাত্র-জনতার উপর পুলিশী হামলার নিন্দা জানান।

উপরে