শিরোনাম
ঋণের তৃতীয় কিস্তি ১.১১ বিলিয়ন ডলার অনুমোদন আইএমএফের ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত ফ্রান্সে পার্লামেন্টারি নির্বাচনের প্রথম ধাপে কট্টর ডানপন্থীদের জয় যেকোনো স্থান থেকে মামলা করা যাবে ভারতে সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ ৭ দেশের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 12 April, 2020 23:35

বঙ্গবন্ধুর খুনী মাজেদের ফাঁসি কার্যকর

বঙ্গবন্ধুর খুনী মাজেদের ফাঁসি কার্যকর
ঢাকা অফিস :

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনী আবদুল মাজেদের ফাঁসি কার্যকর হয়েছে। কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিচ্ছিদ্র নিরাপত্তায় তার ফাঁসি কার্যকর করে কারা কর্তৃপক্ষ। পরে তার মরদেহ হস্তান্তর করা হয় স্বজনদের কাছে।

ঘড়ির কাটায় তখন রাত ১২টা ১ মিনিট। জল্লাদ শাহাজাহান ও তার দল খুনী আবদুল মাজেদের ফাঁসি কার্যকর করে।

এর আগে কেন্দ্রীয় কারাগার ও আশপাশ এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়। শনিবার সকালে ও দুপুরে ফাঁসির প্রস্তুতি নিয়ে বৈঠক করে কারা কর্তৃপক্ষ। বৈঠকে জ্যেষ্ঠ কর্মকর্তারা অংশ নেন।

প্রস্তুত করা হয় ফাঁসির মঞ্চ। মঞ্চের লাইট জ্বালিয়ে দিনের বেলাতেই জল্লাদ শাহাজাহান ও তার দল ট্রায়ালও দেয়। 

নিয়ম অনুযায়ি মাজেদকে গোসল করানো হয়। রাতের খাবারও খাওয়ানো হয় তাকে। তওবা পড়ানো শেষে নেওয়া হয় ফাঁসির মঞ্চে। কার্যকর করা হয় ফাঁসি। এ সময় উপস্থিত ছিলেন কারা কর্তৃপক্ষ, সিভিল সার্জন ও জেলা প্রশাসনের কর্মকর্তারা।

পঁচাত্তরের ১৫ আগস্ট ধানমন্ডির ৩২ নম্বরে আন্তর্জাতিক ষড়যন্ত্রে স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যা করা হয়।

নারকীয় এই হত্যা মামলার অন্যতম আসামি আবদুল মাজেদ। ২৩ বছর ধরে ভারতের কলকাতায় পালিয়ে থাকা মাজেদ দেশে ফেরে গত ১৬ মার্চ।  

বঙ্গবন্ধুর এই আত্মস্বীকৃত খুনীকে মঙ্গলবার গ্রেফতার কওে হাজির করা হয় আদালতে।

শুনানি শেষে মাজেদকে কারাগারে পাঠানোর আদেশ দেয়া হয়। নেয়া হয় কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে।   

বুধবার দুপুরে ঢাকার জেলা ও দায়রা জজ আদালতে আবারও হাজির করা হয় মাজেদকে। রাষ্ট্রপক্ষ তার মৃত্যু পরোয়ানা জারির আবেদন জানান। আদালত মৃত্যু পরোয়ানা জারি করেন। 

ওইদিনই মাজেদ রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষার আবেদন করে। আবেদনটি খারিজ হওয়ার পর খুনী মাজেদেও ফাঁসি কার্যকর করা হলো।  

ইতিহাসের নৃশংসতম এ হত্যাকান্ডের পর ক্ষমতাসীনদের উদাসীনতায় প্রকৃত খুনীরা ২১ বছর ধরাছোয়ার বাইরে ছিলো। ওই সময়ে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় তাদেরকে লালন করা হয়। ১৯৯৬ সালে আত্মস্বীকৃত খুনীদের বিরুদ্ধে মামলা হলেও পিছিয়ে যায় বিচার প্রক্রিয়া। 

২০০৯ সালে পুনরায় বঙ্গবন্ধু হত্যা মামলার কার্যক্রম গতি পায়। ২০১০ সালের ২৮ জানুয়ারী বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত ৫ খুনী ফারুক রহমান, সুলতান শাহরিয়ার রশীদ খান, মহিউদ্দিন আহমদ, বজলুল হুদা এবং  এ কে এম মহিউদ্দিনের ফাঁসি কার্যকর হয়।

চিহ্নিত বাকী খুনিদের মধ্যে আব্দুল আজিজ পলাতক অবস্থায় মারা যায়। বাকিরাও বিভিন্ন দেশে পালিয়ে আছে। 

উপরে