শিরোনাম
ঋণের তৃতীয় কিস্তি ১.১১ বিলিয়ন ডলার অনুমোদন আইএমএফের ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত ফ্রান্সে পার্লামেন্টারি নির্বাচনের প্রথম ধাপ চলছে পদত্যাগ করলেন মোদী, শপথ নিতে পারেন শনিবার সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ ৭ দেশের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 26 December, 2023 15:09

বিশ্বব্যাংক থেকে ১৩৪ কোটি ডলার পেল ইউক্রেন

বিশ্বব্যাংক থেকে ১৩৪ কোটি ডলার পেল ইউক্রেন
মেইল রিপোর্ট :

বিশ্বব্যাংক থেকে ১ দশমিক ৩৪ বিলিয়ন বা ১৩৪ কোটি ডলার পেল ইউক্রেন। অ-নিরাপত্তা সম্পর্কিত আর্থিক ও অর্থনৈতিক স্থিতিশীলতায় এ তহবিল দেওয়া হয়েছে।

সোমবার ইউক্রেনের অর্থ মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। 

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে বিলম্ব রাশিয়ার হামলা প্রতিহত করার ক্ষমতায় প্রভাব ফেলতে পারে, এমন সতর্কতা জানিয়েছিল কিয়েভ। এ পরিস্থিতিতে এসে বিশ্বব্যাংকের এ তহবিল ইউক্রেনকে কিছুটা হলেও স্বস্তি দেবে।  

এক বিবৃতিতে ইউক্রেনের অর্থ মন্ত্রণালয় উল্লেখ করেছে, এটি ইউক্রেনে প্রশাসনিক সক্ষমতা সহনশীলতার জন্য জনসাধারণের ব্যয় (পিস) প্রকল্পের অধীনে ষষ্ঠ অতিরিক্ত অর্থায়ন। এর মধ্যে ১ দশমিক ০৮৬ বিলিয়ন ডলার বিশ্বব্যাংকের, ১৯০ মিলিয়ন ডলারের অনুদান নরওয়ের, ৫০ মিলিয়ন ডলার যুক্তরাষ্ট্রের, আর ২০ মিলিয়ন ডলার সুইজারল্যান্ডের।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, ইউক্রেনের রাষ্ট্রীয় বাজেটে অ-নিরাপত্তা ও প্রতিরক্ষা সম্পর্কিত ব্যয়ের ক্ষেত্রে এ তহবিল ব্যবহার করা হবে। এর সঙ্গে রয়েছে বয়স্ক ভাতা এবং জরুরি পরিষেবা সংস্থার কর্মচারীদের বেতন-ভাতা।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের দুই বছর হতে চলল। এখনো দুই দেশের মধ্যে যুদ্ধ চলছে। এ পরিস্থিতিতে ইউক্রেনের জন্য পশ্চিমা সমর্থন নিয়ে অনিশ্চয়তা বাড়ছে।  

উপরে