শিরোনাম
ঋণের তৃতীয় কিস্তি ১.১১ বিলিয়ন ডলার অনুমোদন আইএমএফের ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র জয় দিয়ে বিশ্বকাপ প্রস্তুতি শুরু বাংলাদেশের ক্রিমিয়ায় প্রাণহানিতে যুক্তরাষ্ট্রকে দায়ী করছে রাশিয়া পদত্যাগ করলেন মোদী, শপথ নিতে পারেন শনিবার সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর চীন সীমান্তে ৫ ভারতীয় সেনা নিহত নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 25 June, 2024 00:30

ক্রিমিয়ায় প্রাণহানিতে যুক্তরাষ্ট্রকে দায়ী করছে রাশিয়া

ক্রিমিয়ায় প্রাণহানিতে যুক্তরাষ্ট্রকে দায়ী করছে রাশিয়া
মেইল রিপোর্ট :

অধিকৃত ক্রিমিয়ার সেভাস্তোপোলে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়া যুক্তরাষ্ট্রকে দায়ী করেছে। দেশটি প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছে।

রোববারের ওই হামলায় দুই শিশুসহ চারজন নিহত হওয়ার কথা জানান কর্মকর্তারা। 

একটি সৈকতের কাছে ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ পড়ে প্রায় ১৫০ জন আহত হন। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনের ব্যবহৃত ক্ষেপণাস্ত্রটি যুক্তরাষ্ট্রের সরবরাহ করা এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র। রাশিয়ার দাবি, এসব ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞদের পরিচালিত।  

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ ক্ষেপণাস্ত্র হামলাকে বর্বরতা বলে আখ্যা দিয়েছেন এবং রুশ শিশুদের হত্যায় যুক্তরাষ্ট্রকে দায়ী করেছেন। তিনি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অঙ্গীকার তুলে ধরেন। পুতিন সম্প্রতি ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করা দেশগুলোকে আক্রমণের লক্ষ্যবস্তু করার অঙ্গীকারের কথা জানান।

মস্কো বলেছে, ক্রিমিয়ায় রাশিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পাঁচটি ক্ষেপণাস্ত্র রুখে দেয়। ইউক্রেনীয় বাহিনীর ছোড়া এসব ক্ষেপণাস্ত্রে ছিল ক্লাস্টার বোমা। ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ পড়ে রোববারের হতাহতের ঘটনা ঘটে।
 
রাশিয়ার রাষ্ট্রীয় টিভি চ্যানেলে প্রচারিত ভিডিও ফুটেজে দেখা যায়, উচকুয়েভকা অঞ্চলের ওই সৈকতে বেশ হইচই চলছে। পড়ন্ত ধ্বংসাবশেষ থেকে লোকজন দৌড়ে আসছে। আহত লোকেদের সৈকতে থাকা চেয়ারে নেওয়া হচ্ছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় রোববার দাবি করে, এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞদের পরিচালিত এবং এসব আমেরিকান স্যাটেলাইটের মাধ্যমে নিয়ন্ত্রিত।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদ বিবিসিকে বলেছে, ইউক্রেন নিজেই হামলার সিদ্ধান্ত নেয় এবং নিজের সামরিক অভিযান নিজেই চালায়। 

উপরে