শিরোনাম
ঋণের তৃতীয় কিস্তি ১.১১ বিলিয়ন ডলার অনুমোদন আইএমএফের ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত ফ্রান্সে পার্লামেন্টারি নির্বাচনের প্রথম ধাপে কট্টর ডানপন্থীদের জয় যেকোনো স্থান থেকে মামলা করা যাবে ভারতে সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ ৭ দেশের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 1 July, 2024 01:34

ফ্রান্সে পার্লামেন্টারি নির্বাচনের প্রথম ধাপ চলছে

ফ্রান্সে পার্লামেন্টারি নির্বাচনের প্রথম ধাপ চলছে
মেইল রিপোর্ট :

ফ্রান্সে পার্লামেন্টারি নির্বাচনের প্রথম ধাপ রোববার অনুষ্ঠিত হচ্ছে। এ নির্বাচনের মধ্য দিয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কেন্দ্রে থাকা দেশটিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম কট্টর ডানপন্থী সরকারের সূচনা হতে পারে।

চলতি মাসে ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে খারাপ ফলের জেরে আগাম নির্বাচনের ঘোষণা দেন প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। বিষয়টি ফ্রান্সের অনেককে হতবাক করে।  

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সমালোচনাকারী এবং অভিবাসন বিরোধী মেরিন লে পেনের অতি ডানপন্থী দল ন্যাশনাল র‌্যালি (আরএন) বর্তমানে ক্ষমতার অনেক কাছাকাছি অবস্থান করছে।  

রোববার স্থানীয় সময় সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকেল ৬টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে ছোট শহরগুলোতে। আর বড় শহরগুলোতে ভোট চলবে রাত ৮টা পর্যন্ত। দ্বিতীয় দফায় ভোট হবে আগামী সপ্তাহে।  

নির্বাচনীয় ব্যবস্থা জাতীয় পরিষদের ৫৭৭ আসন বন্টণকে জটিল পরিস্থিতিতে ফেলতে পারে। এ কারণে চূড়ান্ত ফল পেতে ৭ জুলাইয়ের নির্বাচন পর্যন্ত অপেক্ষা করতে হবে।  

গত বুধবার একটি সংবাদপত্রে দেওয়া সাক্ষাৎকারে লে পেন বলেন, আমরা নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় জয় পেতে যাচ্ছি। জয় পেলে অতি ডানপন্থী দল ন্যাশনাল র‌্যালির (আরএন) ২৮ বছর বয়সী নেতা জর্দান বারদেলা ফ্রান্সের প্রধানমন্ত্রী হতে পারেন।

লে পেনের দলের উচ্চ ব্যয়ের অর্থনৈতিক কর্মসূচি রয়েছে। দলটি অভিবাসনও কমাতে চায়। আরএন নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেলে ফ্রান্সের কূটনীতি নজিরবিহীন অশান্তির মধ্যে পড়বে, যেখানে ম্যাক্রোঁ ২০২৭ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার কথা বলছেন।

জনমত জরিপ বলছে, আরএন মোট ভোটের ৩৩ থেকে ৩৬ শতাংশ পেতে পারে। আর নিউ পপুলার ফ্রন্ট ২৮ থেকে ২৯ শতাংশ, প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর মধ্যপন্থী দল ২০ থেকে ২৩ শতাংশ ভোট পেতে পারে।

উপরে