শিরোনাম
দাবার বোর্ডে মাথা ঘুরে পড়ে গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যু ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার যেকোনো স্থান থেকে মামলা করা যাবে ভারতে সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 2 July, 2024 02:14

ফ্রান্সে পার্লামেন্টারি নির্বাচনের প্রথম ধাপে কট্টর ডানপন্থীদের জয়

ফ্রান্সে পার্লামেন্টারি নির্বাচনের প্রথম ধাপে কট্টর ডানপন্থীদের জয়
মেইল রিপোর্ট :

ফ্রান্সের কট্টর ডানপন্থী দল ন্যাশনাল র‍্যালি (আরএন) দেশটির প্রথম ধাপের পার্লামেন্ট নির্বাচনে জয় পেয়েছে। আগামী ৭ জুলাই দ্বিতীয় দফার ভোট অনুষ্ঠিত হবে।

মতামত জরিপ প্রতিষ্ঠান আইএফওপি, আইপিএসওএস, ওপিনিয়ন ওয়ে ও এলাবের জরিপে দেখা গেছে, মেরিন লে পেনের দল আরএন ভোটের ৩৪ শতাংশ পেয়ে জিততে যাচ্ছে। বামপন্থী নিউ পপুলার ফ্রন্ট (এনএফপি) জোট ২৯ শতাংশ ভোট নিশ্চিত করছে। আর ক্ষমতাসীন প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর এনসেম্বল জোট প্রায় ২০ দশমিক ৫ শতাংশ ভোট পাচ্ছে।

এ ফলাফল কট্টর ডানপন্থী আরএনকে এমন এক অবস্থানে নিয়ে গেছে, যেখান থেকে দলটি সরকার গঠনে আশাবাদী। আর অন্যান্য দলগুলো বলছে, দ্বিতীয় দফার ভোটে তারা দলটিকে আটকাতে সহযোগিতা করবে।  

ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে বাজে ফলের জেরে প্রেসিডেন্ট ম্যাক্রোঁ দেশবাসীকে অবাক করে দিয়ে আগাম নির্বাচনের ঘোষণা দেন। তার ধারণা ছিল, ইহুদি বিরোধিতার ঐতিহাসিক সংযোগে থাকা অভিবাসনবিরোধী দলটি হয়তো জাতীয় পর্যায়ে সফলতা পাবে না।  

উত্তর ফ্রান্সে নিজের নির্বাচনী আসনে সমর্থকরা লে পেনকে পতাকা নেরে এবং জাতীয় সংগীত গেয়ে জয় উদযাপন করেন। উপস্থিত সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, ফ্রান্সের জনগণ ক্ষমতাসীনদের সরাতে নিজেদের ইচ্ছে প্রদর্শন করেছেন।  

প্রধানমন্ত্রী প্রার্থী আরএন প্রেসিডেন্ট জর্দান বারদেলা বলেন, দ্বিতীয় দফার ভোট হবে ফ্রান্সের পঞ্চম প্রজাতন্ত্রের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ। তিনি বলেন, ম্যাক্রোঁর দল মুছে গেছে।

এদিকে ম্যাক্রোঁ কট্টর ডানপন্থীদের বিরুদ্ধে বৃহৎ গণতান্ত্রিক জোট গড়ার আহ্বান জানিয়েছেন। এক বিবৃতিতে তিনি বলেন, দ্বিতীয় দফার ভোটে ন্যাশনাল র‍্যালিকে মোকাবিলায় বৃহৎ গণতান্ত্রিক ও প্রজাতান্ত্রিক জোট গড়ার সময় এসেছে।

প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আতাল সতর্ক করে দিয়ে বলেছেন, কট্টর ডানপন্থীরা ক্ষমতার প্রবেশদ্বারে। ন্যাশনাল র‍্যালিতে কোনো ভোট যাওয়া উচিত হবে না।  

উপরে