শিরোনাম
শেখ হাসিনাকে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা উচিত আকাশসীমা বন্ধ করল জর্দান-ইরাক টেস্ট ও টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা সাকিবের যুক্তরাজ্যে টাটার কারখানা বন্ধ, প্রায় ৩ হাজার মানুষ কর্মহীন বিএসএফের প্রধান ও উপ-প্রধান পদচ্যুত সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড ২০ সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যাবে যাদের জিমেইল টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলা করল ইরান নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 1 October, 2024 09:03

যুক্তরাজ্যে টাটার কারখানা বন্ধ, প্রায় ৩ হাজার মানুষ কর্মহীন

যুক্তরাজ্যে টাটার কারখানা বন্ধ, প্রায় ৩ হাজার মানুষ কর্মহীন
মেইল রিপোর্ট :

ভারতীয় মালিকানাধীন টাটা স্টিল যুক্তরাজ্যের পোর্ট ট্যালবোটে ১০০ বছরের বেশি সময় ধরে উৎপাদনে থাকা ব্লাস্ট ফার্নেস কারখানা বন্ধ করে দিয়েছে। যার ফলে সাউথ ওয়েলসজুড়ে হাজার হাজার শ্রমিক কর্মহীন হয়ে পড়েছেন।

সোমবার (৩০ সেপ্টেম্বর) বিকেলে কারখানাটিকে উৎপাদন সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যায়।  

এদিন বিকেল ৫টার পর ওয়েলসে ঐতিহ্যবাহী ইস্পাত তৈরির কারখানার চুল্লি থেকে চূড়ান্তভাবে সাদা বাষ্পের বরফ বের হতে দেখা যায়।

টাটা স্টিল এক বিবৃতিতে বলেছে,‘কারখানা বন্ধের বিষয়টি যুক্তরাজ্যের লোহা ও ইস্পাত তৈরির ইতিহাসে একটি উল্লেখযোগ্য ঘটনা। কারণ, পোর্ট ট্যালবোটের ইস্পাত তৈরির সম্পদগুলো শেষ প্রান্তে পৌঁছেছে। তবে সাইটটিতে ইস্পাত তৈরির কাজ ২০২৭/২০২৮ সাল থেকে পুনরায় শুরু হবে। ‘সবুজ ইস্পাত’ তৈরিতে বিনিয়োগ করবে, যা কম কার্বন ডাই অক্সাইড নিঃসরণ করবে।  

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘এই স্কিমটি যুক্তরাজ্য জুড়ে ৫ হাজারের বেশি কর্মসংস্থানের সৃষ্টি করবে এবং যুক্তরাজ্যজুড়ে টাটা স্টিলের ব্যবসাগুলোকে একটি প্রতিযোগিতামূলক বাজার সুবিধা দেবে। ’

এ কারখানা তৈরির ক্ষেত্রে মোট ১২৫ কোটি পাউন্ড খরচ হবে। ৫০ কোটি পাউন্ড সরকারি ভর্তুকি দেওয়া হবে। এর মাধ্যমে যুক্তরাজ্যে প্রায় ১০ লাখ পাউন্ড মূল্যের আর্থিক ক্ষতি রোধ হবে।

গত শুক্রবার কর্মীদের কাছে পাঠানো একটি ইমেইলে টাটা ইউকে-এর প্রধান নির্বাহী মি. নায়ার বলেন, ‘পোর্ট ট্যালবট দীর্ঘদিন ধরে লোহা ও ইস্পাত শিল্পের সঙ্গে যুক্ত এবং আমাদের উৎপাদনের কার্যক্রম বন্ধ হওয়ার দিনটি কর্মীদের জন্য একটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ এবং আবেগপূর্ণ দিন হবে। ঠিকাদার, অংশীদার এবং স্থানীয়দের সবার জন্যই দিনটি কঠিন হবে। তবে একটি সবুজ ইস্পাত ভবিষ্যতের দিকে যাত্রা করতে এটি একটি প্রয়োজনীয় পদক্ষেপ। আমরা যুক্তরাজ্যের ইস্পাত খাতের জন্য একটি টেকসই ও প্রতিযোগিতামূলক ভবিষ্যৎ সুরক্ষা করতে বদ্ধপরিকর। ’

তবে কারখানার উৎপাদন বন্ধের সিদ্ধান্তে অনেকটাই ক্ষুব্ধ ইউনিয়নগুলির নেতাকর্মীরা।  

কারণ, কারখানা বন্ধে প্রায় ২ হাজর ৮০০ জন চাকরি হারিয়েছেন। অনেকে আশঙ্কা করছেন যে, এ শিল্পেরে সঙ্গে সংশ্লিষ্টদেরসহ  আরও বেশি সংখ্যক কর্মী কর্মহীন হয়ে পড়বেন।

পোর্ট ট্যালবোটের বেশিরভাগ ইস্পাত শ্রমিকদের প্রতিনিধিত্বকারী কমিউনিটি ইউনিয়নের সাধারণ সম্পাদক রয় রিকহাস বলেছেন, আজ ব্রিটিশ ইস্পাত শিল্পের জন্য একটি ‘অবিশ্বাস্য, দুঃখজনক এবং মর্মান্তিক দিন’। এটি বিশাল হতাশার একটি মুহূর্ত , যা  এভাবে না হলেই ভালো হতো।

তিনি বলেন, ‘গত বছর কমিউনিটি এবং জিএমবি পোর্ট ট্যালবোটের জন্য একটি বিশ্বাসযোগ্য বিকল্প পরিকল্পনা হাতে নেয়, যা সবুজ ইস্পাত তৈরিতে একটি ন্যায্য রূপান্তর নিশ্চিত করবে এবং অপ্রয়োজনীয়তা রোধ করবে। আর সেই পরিকল্পনা প্রত্যাখ্যান করে টাটার এই সিদ্ধান্ত একটি ঐতিহাসিক ভুল হিসেবে বিবেচিত হতে পারে। ’


তথ্যসূত্র: স্কাই নিউজ

উপরে