logo
আপডেট : 22 February, 2018 02:40
ভিডিওকলে বাঁচলো বোনের জীবন
আন্তর্জাতিক ডেস্ক

ভিডিওকলে বাঁচলো বোনের জীবন

ফেসটাইম অ্যাপ

যুক্তরাষ্ট্রের এক নারী ফেসটাইম অ্যাপের সাহায্যে তার বোনের সঙ্গে ভিডিও চ্যাট করছিলেন। সেসময় তার স্ট্রোক হয়। তার দাবি প্রযুক্তির বদৌলতেই তিনি বেঁচে গেছেন।
নিউ ইয়র্কে একাকী বসবাস করেন অপোকুয়া কেওয়াপাং। আর তার বোন থাকেন ম্যানচেস্টারে। ভিডিও কলে কথা বলার সময়ে অপোকুয়াকে ভালোভাবে দেখতে পাচ্ছিলেন না তার বোন আদুমেয়া সাপোং।
কেননা কথা বলার এক পর্যায়ে অপোকুয়ার কণ্ঠে জড়তা চলে আসে। সে ঠিকমতো কথা বলতে পারছিলেন না। তখন আদুমেয়া সতর্ক হয়ে ওঠেন। তিনি বোনকে বললেন, তোমার অ্যাসপিরিন খাওয়া উচিত।
তবে অ্যাসপিরিন খেতে পানির গ্লাস নেয়ার চেষ্টা করে ব্যর্থ হন অপোকুয়া।
আদুমেয়া বলেন, আমি অপোকুয়াকে বললাম এখনই তোমার চিকিৎসকের কাছে যাওয়া উচিত। কিন্তু আমার কথা বিশ্বাস হলো না ওর। উল্টো বললো, ছোটখাটো বিষয়ে ডাক্তারের কাছে যেতে হবে কেন?
তখন আমি আমার আরেক বোন যিনি ডাক্তার তার সঙ্গে কনফারেন্স কল দিলাম। তিনি অপোকুয়ার কথা শুনে ও অবস্থা দেখে তাকে সরাসরি চিকিৎসকের কাছে যেতে বললেন।
অপোকুয়া ফোন রেখে পরে ৯১১ এ কল দেন। হাসপাতালে গেলে পরীক্ষায় তার মাথার ভেতরে একটা জমাটপিণ্ড ধরা পড়ে। স্ট্রোকে তার শরীরের বাঁ পাশটা অবশ হয়ে গিয়েছিল।
যুক্তরাষ্ট্রে পুষ্টিবিজ্ঞানী হিসেবে কর্মরত অপোকুয়া বলেন, এতে কোনো সন্দেহ নেই ফেসটাইম আমার জীবন বাঁচিয়েছে। নিজের কর্মব্যস্ততায় খুব একটা ভ্রমণের সময় পাই না। তাই বেশিরভাগ সময় বিভিন্ন জনের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলতে হয়। এবার সেই ভিডিওকল আমার জীবন বাঁচিয়ে দিয়েছে।

 


নিউইয়র্ক মেইল/যুক্তরাষ্ট্র/২২ ফেব্রুয়ারি ২০১৮/এইচএম