logo
আপডেট : 1 March, 2018 19:08
অস্ত্র তৈরির জন্য কারো অনুমতি নেয় না ইরান : রুহানি
আন্তর্জাতিক ডেস্ক

অস্ত্র তৈরির জন্য কারো অনুমতি নেয় না ইরান : রুহানি

অস্ত্র তৈরির জন্য কারো অনুমতি নেয় না ইরান। বুধবার ইরানের দক্ষিণে বন্দর আব্বাসে এক সমাবেশে একথা বললেন দেশটির প্রেসিডেন্ট ড. হাসান রুহানি।

হাসান রুহানি বলেন, ক্ষেপণাস্ত্রসহ প্রতিরক্ষা ও সামরিক সরঞ্জামাদী তৈরির জন্য আমরা কারো অনুমতি নেব না। শুধু তাই নয়  আমরা এ বিষয়ে কারও সঙ্গে কোনো আলোচনাও করব না।

মধ্যপ্রাচ্যের নিরাপত্তা ইস্যুতে রুহানি বলেন, এ অঞ্চলের নিরাপত্তার জন্য বাইরের কোনো দেশ ও শক্তির প্রয়োজন নেই। ইরান এ ক্ষেত্রে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে।

ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র সাম্প্রতিক নানা অপতৎপরতা চালাচ্ছে জানিয়ে রুহানি বলেন, ইরানের ক্ষতি করতে গিয়ে যুক্তরাষ্ট্র নিজেই কোণঠাসা হয়ে পড়েছে এবং ইউরোপসহ বিশ্বের অধিকাংশ দেশ যুক্তরাষ্ট্রের এসব অপতৎপরতার নিন্দা জানিয়েছে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে রাশিয়ার অবস্থানের প্রশংসা করে তিনি বলেন, যুক্তরাষ্ট্র জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইয়েমেন ইস্যুতে ইরানের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাস করতে চেয়েছিল। কিন্তু আবারও তারাই ব্যর্থ হয়েছে।

তিনি আরও বলেন, কোনো দেশ বা ব্যক্তি যদি ইয়েমেনের জনগণের কল্যাণ চিন্তা করতে চায় তাহলে তাদের উচিত হবে সৌদি আরবকে ধ্বংসাত্মক বোমা দেয়া বন্ধ করা। একইসঙ্গে যুদ্ধের মধ্যে থাকা দরিদ্র মানুষগুলোর কাছে ওষুধ ও খাদ্য সরবরাহের অনুমতি দিতে সৌদি আরবের ওপর চাপ সৃষ্টি করা।

তথ্যসূত্র: পার্সটুডে

 


নিউইয়র্ক মেইল/ইরান/১ মার্চ ২০১৮/এইচএম