logo
আপডেট : 27 March, 2018 00:59
বিজ্ঞাপন দিয়ে ক্ষমা প্রার্থনা ফেসবুকের
মেইল রিপোর্ট

বিজ্ঞাপন দিয়ে ক্ষমা প্রার্থনা ফেসবুকের

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের প্রধান নয় পত্রিকায় পুরো পৃষ্ঠাজুড়ে বিজ্ঞাপন দিয়ে ক্ষমা প্রার্থনা করেছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। ফেসবুক গ্রাহকদের ব্যক্তিগত তথ্য চুরির কেলেঙ্কারির কারণে বিপাকে পড়েছে ফেসবুক।

এ দায়ে পড়েই রোববার পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে ক্ষমা প্রার্থনা করেন তিনি।

যুক্তরাজ্যের বিখ্যাত ৬টি পত্রিকায় বিজ্ঞাপন দেয় ফেসবুক। এদের মধ্যে অন্যতম ছিল ‘সানডে টাইমস ও অবজার্ভার। এছাড়া যুক্তরাষ্ট্রের ৩টি প্রত্রিকার মধ্যে ছিল ‘নিউইয়র্ক টাইমস’, ‘ওয়াশিংটন পোষ্ট’ ও ‘ওয়াল স্ট্রিট জার্নাল’।

জুকারবার্গ বলেন, ‘আপনাদের ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করা আমাদের দায়িত্ব ছিল। আমরা যদি তা না পেরে থাকি, তবে আমাদের উপর আপনাদের ভরসাও আশা করতে পারি না।’

তিনি আরও বলেন, ‘একটি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে ২০১৪ সালে লাখো মানুষের ব্যক্তিগত তথ্য চুরি হয়। এর দ্বারা আপনাদের বিশ্বাস ভঙ্গ করা হয়েছে। আমরা খুবই দু:খিত সেসময় আমরা কিছু করতে পারিনি বলে। আমরা এখন এমন পদক্ষেপ নিচ্ছি যেন ভবিষ্যতে এমন কিছু আর না ঘটে।’

‘আমরা এখন তদন্ত করে দেখছি যে, ফেসবুকের সাথে সম্পর্কিত আর কোন অ্যাপ আমাদের দেয়া সীমার বাইরে গিয়ে তথ্য সংগ্রহ করেছে কি না। যদি আমরা এমন কিছু পাই তবে সেসব অ্যাপ নিষিদ্ধ করে দেয়া হবে এবং যারা এর ভুক্তভোগী তাদেরকে বিষয়টি জানানো হবে,’ বলেন তিনি।