logo
আপডেট : 25 June, 2018 12:34
এবার প্রযুক্তিখাতে চীনা বিনিয়োগের বিরুদ্ধে ব্যবস্থায় ট্রাম্প
মেইল রিপোর্ট

এবার প্রযুক্তিখাতে চীনা বিনিয়োগের বিরুদ্ধে ব্যবস্থায় ট্রাম্প

এবার যুক্তরাষ্ট্রে কিছু গুরুত্বপূর্ণ প্রযুক্তিখাতে চীনা বিনিয়োগের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

চলতি সপ্তাহেই এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে বলে হোয়াইট হাউজের পক্ষ থেকে জানানো হয়েছে। 

দেশটিতে চীনা বিনিয়োগ ঠেকাতে ইতোমধ্যেই অন্তত দুটি পদক্ষেপ প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম ‘সিএনবিসি’।

রোববার এক প্রতিবেদনে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, ট্রাম্প কিছু চীনা কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নিতেই এমন পদক্ষেপের ঘোষণা দিয়েছেন। চীনা কোম্পানিগুলো যুক্তরাষ্ট্র থেকে পণ্যগুলো চীনেই রপ্তানি করে এবং এখান থেকে তারা প্রচুর মুনাফা হারাচ্ছেন বলে ট্রাম্প দাবি করেছেন।

চীনের প্রযুক্তিখাতে বিপ্লব ঘটনানোর লক্ষ্যে তাদের ভিশন ‘মেড ইন চীনা-২০২৫’ ঠেকানোর জন্য ট্রাম্প এমন পদক্ষেপ নিয়েছে যা বিশ্বে তাদের নেতৃত্বের আসনে নিয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, গত ৩১ মে ট্রাম্প যুক্তরাষ্ট্রের আমদানি পণ্য স্টিল ও অ্যালুমিনিয়ামের ওপর করারোপ করলে বিশ্বব্যাপী বিতর্কের ঝড় বয়ে যায়। শুরু হয়ে যায় পাল্টা-পাল্টি করারোপের পদক্ষেপ। এতে সবচেয়ে বেশি ক্ষেপে যায় চীন, কানাডা, মেক্সিকো ও ইউরোপিয় ইউনিয়ন এবং পরক্ষণেই ট্রাম্প তাদের সাথে বাণিজ্যযুদ্ধের ঘোষণা দিলে দেশদুটোর মধ্যে উত্তেজনা চরমে ওঠে। চীনও মার্কিন আমদানি পণ্যের ওপর পাল্টা করারোপ করে।