logo
আপডেট : 21 November, 2019 03:00
গুজবে আতঙ্কিত হবেন কেন?
রিয়াজুল হক

গুজবে আতঙ্কিত হবেন কেন?

বিষয়টা প্রথমে মাথায় ঢুকছিল না। বিকালে বাসা থেকে বের হয়েছি, এমন সময় রাস্তায় মানুষজন বলাবলি করছিল মোটা লবন ১০০ টাকা আর চিকন লবণ ১৪০ টাকায় বিক্রি হচ্ছে। শুনে পুরাই অবাক হলাম। কারণ আমি যতদূর জানি মোটা লবণ ২০ টাকা আর চিকন লবণ ৩৫/৪০ টাকা কেজি দরে বিক্রি হয়।

পাশে কয়েকটা মুদি দোকানে খোঁজ নিলাম। তারা বলল সকালেই লোকজন ৪/৫ কেজি করে লবণ কিনে নিয়ে গেছে। এখন তাদের কাছে কোন লবণ নাই। মুদি দোকানিগুলোর মনও খারাপ মনে হলো। একজন বলে বসল আগে বুঝলে সকালে লবণ বিক্রি করতাম না। রেখে দিতাম। দুই একদিন পর আরও দাম বাড়লে তারপর বিক্রি করতাম। লস হয়ে গেল। অনেকেই স্টকে লবণ থাকা সত্ত্বেও বিক্রি করা বন্ধ করে দিয়েছিল।

অথচ সন্ধ্যার পরে তথ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তির মাধ্যমে আমরা জানতে পারলাম, দেশে লবণের কোনো সংকট নেই। কিন্তু এর মধ্যেই এক ধরনের গুজব সৃষ্টি করে সাধারণ মানুষের মনে ভয় তৈরি করে খুব অল্প সময়ের মধ্যেই বেশি দামে লবণ বিক্রি করা হয়েছে।

আর আমরা এই গুজবে বিশ্বাস করে যে যেভাবে পারি বেশি দামে লবণ কিনেছি। তবে সরকারের অত্যন্ত কার্যকর ও কঠোর হস্তক্ষেপের কারণে গুজবটা বেশি সময় স্থায়ী হতে পারেনি। যে কারণে অসাধু ব্যক্তিবর্গ খুব বেশি দূর এগোতে পারেননি। তবে আমাদের সাধারন মানুষদের আরো বেশি সচেতন হওয়া উচিত।

 

লেখক: উপ পরিচালক, বাংলাদেশ ব্যাংক।