logo
আপডেট : 30 January, 2020 01:53
পার্লামেন্টে ব্রেক্সিট অনুমোদন
মেইল রিপোর্ট

পার্লামেন্টে ব্রেক্সিট অনুমোদন

ইউরোপীয় পার্লামেন্টের অধিবেশন, ছবি: সংগৃহীত

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার শর্তগুলো অবশেষে  ইইউ পার্লামেন্টে অনুমোদন পেয়েছে। এর মাধ্যমে ইইউ থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার সব বাধা কাটলো।

বুধবার (২৯ জানুয়ারি) স্থানীয় সময় বিকেল ৫টার দিকে ইইউ পার্লামেন্টে ব্রেক্সিটের ওপর ভোটাভুটি অনুষ্ঠিত হয়। এতে ব্রেক্সিটের পক্ষে ভোট পড়ে ৬২১টি। ঐতিহাসিক এ ভোটে ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্ট সদস্যরা ইইউ থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার অনুমোদন দেন।  যার ফলে আগামী ৩১ জানুয়ারি (শুক্রবার) মধ্যরাতে (১১টা ৪০ মিনিট) ইইউ থেকে বিদায় নেবে ব্রিটেন।

এদিকে ভোটের পর অনেক ব্রিটিশ সংসদ সদস্য আশা করেছেন, একদিন ব্রিটেন আবার ইইউতে ফিরে আসবে।এসময় ইউরোপীয়ান পার্লামেন্টের প্রেসিডেন্ট ডেভিড স্যাসুলি বলেন, ব্রেক্সিটের ফলে সংসদ সদস্যরা  ‘গভীরভাবে মর্মাহত’ হয়েছেন। তিনি আরো বলেন, আপনারা (ব্রিটেন) ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়েছেন, তবে এরপরও আপনারা ইউরোপের অংশ হয়ে থাকবেন।

আর এর মাধ্যমে গণভোটের পর প্রায় সাড়ে তিনবছর অনেক চড়াই-উতরাই শেষে নির্ধারিত দিনেই (শুক্রবার) চূড়ান্ত রূপ নিচ্ছে ব্রেক্সিট।

এর আগে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, বুধবারের ইউরোপীয় পার্লামেন্টের অধিবেশন অনেকটাই নামমাত্র। কেননা, গত সপ্তাহেই এর সংসদীয় কমিটির বৈঠকে কোনো দ্বিধা ছাড়াই ব্রিটেনের ইইউ থেকে বেরিয়ে যাওয়ার প্রস্তাব অনুমোদন পেয়েছে।

এছাড়া এরইমধ্যে ব্রেক্সিটের ওই প্রস্তাবে স্বাক্ষর হয়ে গেছে ব্রাসেলসের শীর্ষ পর্যায়ের কয়েকজনের। একইসঙ্গে প্রস্তাবটি পাঠানোও হয়েছে লন্ডনে প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে ব্রিটেন সরকারের স্বাক্ষরের জন্য।