logo
আপডেট : 3 February, 2020 12:18
নাগরিকত্ব আইন: জামিয়া মিলিয়াতে ফের গুলি, পুলিশ কর্মকর্তা প্রত্যাহার
মেইল রিপোর্ট

নাগরিকত্ব আইন: জামিয়া মিলিয়াতে ফের গুলি, পুলিশ কর্মকর্তা প্রত্যাহার

দিল্লির দক্ষিণাঞ্চলে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে চলমান সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরোধী শিক্ষার্থী সমাবেশে রোববার (২ ফেব্রুয়ারি) দিবাগত রাতে আবার গুলি চালানোর ঘটনা ঘটেছে। 

চারদিন ধরে চলমান এই বিক্ষোভে এ নিয়ে তৃতীয়বারের মতো গুলির ঘটনা ঘটলো। 

দিল্লি বিধানসভা নির্বাচনকে সামনে রেখে গুলি চলার ঘটনায় দিল্লি পুলিশের উপ কমিশনার চিন্ময় বিশওয়ালকে প্রত্যাহার করে নিয়েছে নির্বাচন কমিশন। তার স্থলাভিষিক্ত হয়েছেন দিল্লি পুলিশের সিনিয়র কর্মকর্তা কুমার গ্যানেশ।  

এর আগে, স্কুটারে চড়ে দুইজন জামিয়া মিলিয়ার পাঁচ নম্বর গেটের বাইরে নামেন। তাদের মধ্যে লাল জ্যাকেট পরিহিত একজন সিএএ বিরোধী জমায়েত লক্ষ্য করে গুলি ছোড়েন তবে এ ঘটনায় কেউ হতাহত হননি।

শিক্ষার্থীদের বরাতে পুলিশের কর্মকর্তা জগদীশ যাদব জানিয়েছে, শাহীনবাগ থেকে দুই কিলোমিটার দূরে জামিয়া মিলিয়ার পাঁচ নম্বর গেটের কাছাকাছি সিএএবিরোধী সমাবেশ লক্ষ্য করে গুলি চলেছে। শিক্ষার্থীদের বক্তব্য রেকর্ড করে, ফার্স্ট ইনফরমেশন রিপোর্ট (এফআইআর) আমলে নিয়ে পদক্ষেপ নিচ্ছে পুলিশ।

পুলিশ আরও জানিয়েছে, তাদের একটি দল ঘটনাস্থলে গিয়ে সিসিটিভি ক্যামেরার ফুটেজ দেখে অপরাধীকে শনাক্ত করে তাকে আটকের ব্যাপারে কাজ করছে।

এদিকে, ওই ঘটনাকে কেন্দ্র করে রাতেই জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের ক্যাম্পাসে জড়ো হয়ে, এর প্রতিবাদ জানিয়েছেন।

প্রসঙ্গত, মহাত্মা গান্ধীর মৃত্যুবার্ষিকীতে শান্তিপূর্ন শিক্ষার্থী সমাবেশেও গুলি চলেছিল। দিল্লি বিধানসভা নির্বাচনকে সামনে রেখে বিজেপির অন্যতম নেতা এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ আন্দোলনকারীদের লক্ষ্য করে বলেছিলেন, দেশদ্রোহীদের বিরিয়ানী নয় গুলিই প্রাপ্য।