logo
আপডেট : 12 May, 2020 01:03
১৮ মাস পর উদ্ধার হলো ইতালিয়ান স্বেচ্ছাসেবিকা সিলভিয়া
সাইফুল ইসলাম মুন্সী, ইতালি

১৮ মাস পর উদ্ধার হলো ইতালিয়ান স্বেচ্ছাসেবিকা সিলভিয়া

দীর্ঘ আঠারো মাস পর সোমালিয়ার জ্বিহাদী গ্রুপ আল-শাবাব’র আস্তানা থেকে উদ্ধার করা হয়েছে ইতালিয়ান স্বেচ্ছাসেবিকা সিলভিয়া রোমানোকে।

তুরুস্ক গোয়েন্দাদের সহায়তায় শুক্রবার ইতালির কমান্ডো বাহিনী সফল অভিযান চালিয়ে তাকে উদ্ধার করে। পরে রবিবার ইতালির এজেন্সি অফ ইনফরমেশন এন্ড ফরেন সিকিউরিটির বিশেষ জেট বিমানে করে রাজধানী রোমের চাম্পিনো বিমানবন্দরে নিয়ে আসা হয়।

এসময় সিলভিয়াকে অভ্যর্থনা জানাতে বিমানবন্দরে তার পরিবারের সাথে ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে, পররাষ্ট্রমন্ত্রী লুইজি দি মায়িওসহ বিভন্ন সংস্থার সদস্যরা উপস্থিত হন। তবে এসময় সিলভিয়াকে তার পরিবারের হাতে তুলে না দিয়ে জিজ্ঞাসাবাদের জন্য দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ প্যারামিলিটারি পুলিশ ফোর্সের হেফাজতে নিয়ে যাওয়া হয়।

পরে টানা চার ঘণ্টা সন্ত্রাসবাদ নিয়ে জিজ্ঞাসাবাদ শেষে  তার পরিবারের হাতে তুলে দেয় পুলিশ।

এসময় সিলভিয়া জানান, কেনিয়া থেকে অপহরণ হবার পর তিনি দীর্ঘ পনেরো মাস সোমালিয়ার আল-শাবাব নামক জ্বিহাদী গ্রুপের আস্তানায় ছিলেন। তবে সেখানে কেউ তার সাথে কোন খারাপ আচরণ করেনি। এছাড়া তিনি সেচ্ছায় ইসলাম ধর্ম গ্রহন করেন বলে জানান।

এছাড়াও তিনি জানান, আমাকে নিয়ে অতীতে রটানো সব তথ্য ভিত্তিহীন ছিল।  

জানা যায়, সিলভিয়া ‘আফ্রিকা মিয়েলে আনলুস’ নামক একটি ইতালিয়ান সংস্থা থেকে আফ্রিকার সুবিধাবঞ্চিত শিশুদের সাথে কাজ করার জন্য কেনিয়া পাড়ি জমান। পরে ২০১৮ সালের নভেম্বরে দেশটির মালিন্দি শহর থেকে ৮০ কিলোমিটার পশ্চিমে চাকামা গ্রাম থেকে তিনি অপহরণ হন।