logo
আপডেট : 25 May, 2020 21:42
মালয়েশিয়ায় নতুন আক্রান্ত ১৭২ জনের ১৫৯ জনই বিদেশি নাগরিক
আহমাদুল কবির, মালয়েশিয়া

মালয়েশিয়ায় নতুন আক্রান্ত ১৭২ জনের ১৫৯ জনই বিদেশি নাগরিক

মহামারি করোনা প্রতিরোধে শক্ত অবস্থানে মালয়েশিয়া। নিয়ন্ত্রনে বিভিন্ন পদক্ষেপের মধ্যদিয়ে কমতে শুরু করেছিল আক্রান্তের সংখ্যা। স্বাস্থ্য বিভাগের তথ্য মতে প্রায় ৮০ শতাংশই সুস্থ হয়ে উঠছেন।

কিন্তু হঠাৎ করে গত ২৪ ঘন্টায়  ১৭২ জন আক্রান্ত হয়েছেন। এর  মধ্যে ১৫৯ জনই বিদেশি নাগরিক।

সোমবার প্রতিদিনের আপডেট, সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন দেশটির স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক দাতুক সেরি ডা: নূর হিশাম আব্দুল্লাহ। তবে কোন দেশের কতজন তা এ রিপোর্ট লেখা পর্যন্ত তা জানা যায়নি।

দেশটিতে এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৭,৪১৭ জন এদের মধ্যে সুস্থ হয়েছেন ৫৯৭৯ জন। মৃত্যুবরণ করেছেন ১১৫ জন।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য মহা পরিচালক বলেন, গত ২৪ ঘন্টায় আক্রান্তদের মধ্যে ১১২ জনকে বুকিত জলিল, সেপাং ও সিমুনিয়া (অভিবাসন) ইমিগ্রেশন ডিটেনশন ক্যাম্প থেকে কোভিড-১৯ পজেটিভ শনাক্ত করা হয়েছে। শুধু সোমবারেই সিমুনিয়া ক্যাম্প থেকে ১৯ জনকে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে ৩৬ জনের পজিটিভ ধরা পড়েছে।

ডা: নূর হিশাম আব্দুল্লাহ জানান, সিমুনিয়া ক্যাম্পের ১,৪৪৯ জনের মধ্যে ৫৪০ জনের নেগেটিভ রিপোর্ট পাওয়া গেলেও ৮৭৩ জনের রিপোর্টের অপেক্ষায়।

বুকিত জলিল ডিটেনশন ক্যাম্পে আটক, ১,৫৩৬ জন। এদের মধ্যে থেকে  ১,৪২২ জন কর্মীর কাছ থেকে নমুনা নেওয়া হয়েছিল। যেখানে ১২৬ জনের পজেটিভ ও ৫১৪ জনের নেগেটিভ রিপোর্ট পাওয়া গেছে এবং ৮৯৬ জনের রিপোর্টের অপেক্ষায় রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

ডাঃ নূর হিশাম বলছেন, বর্তমানে ডিটেনশন ক্যাম্পগুলির পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। তবে  এমন পরিস্থিতিতে বন্দীদের সঙ্গে স্বজনদের সাক্ষাৎ বন্ধ করে দিয়েছে ক্যাম্প কর্তৃপক্ষ। 

সম্প্রতি বিভিন্নস্থানে অবৈধ অভিবাসীদের ধরপাকড় অভিযানে নামে দেশটির ইমিগ্রেশন বিভাগ। আটক অভিবাসীদের মধ্য করোনার লক্ষণ পাওয়া যায় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।