logo
আপডেট : 9 April, 2021 00:41
আহারে দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্ট!

আহারে দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্ট!

রিয়াজুল হক:
করোনায় আক্রান্ত হয়ে ১ এপ্রিল থেকে ৮ এপ্রিল পর্যন্ত মারা গিয়েছে ৪৭৫ জন। শুধুমাত্র ৮ এপ্রিল মারা গেছে ৭৪ জন এবং দেশে এ যাবৎ কালের মধ্যে এই সংখ্যা সর্বোচ্চ। আক্রান্তের সংখ্যাও বাড়ছে। প্রতিদিন করোনায় এত সংক্রমণ, এত মৃত্যু! 

সবকিছুই গত বছরের তুলনায় অনেক বেশি। কে কখন চলে যাবো, কে জানে?

আইসিডিডিআর,বি (ICDDR,B) এর তথ্য মতে, আমাদের দেশে দক্ষিণ আফ্রিকার বিপদজনক ভ্যারিয়েন্ট দ্বারা করোনার সংক্রমণ হচ্ছে। গত মাসের ১২ থেকে ১৭ মার্চের মধ্যে ৯৯টি করোনা রোগীর নমুনা বিশ্লেষণ করে ৬৪টি অর্থাৎ ৬৪ শতাংশের বেশি দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। এরপর ১৮ থেকে ২৪ মার্চের মধ্যে করোনা রোগীদের ৫৭টি জিনোম সিকোয়েন্স নমুনা বিশ্লেষণ করে ৪৬টি অর্থাৎ ৮০ শতাংশেরও বেশি দক্ষিণ আফ্রিকার করোনা ভ্যারিয়েন্ট পাওয়া গেছে।  এটা আমাদের জন্য ভালো সংবাদ নয়। কারণ দক্ষিণ আফ্রিকার এই ভ্যারিয়েন্ট দ্রুত ছড়িয়ে পড়ে এবং এর সংক্রমণ ক্ষমতা বেশি।

কয়েকটি আর্টিকেল পড়ে জানলাম, দক্ষিণ আফ্রিকা জনসন অ্যান্ড জনসন কোম্পানীর ভ্যাক্সিন সেখানে প্রয়োগ করছে এবং গবেষকদের মতে, এটাই এই ভ্যারিয়েন্টের বিপরীতে বেশি কার্যকর। 

চোখের সামনে আপন মানুষের চলে যাওয়া। কারো কিছু যায় আসে না। কিন্তু যাদের প্রিয় মানুষটি চলে যাচ্ছে, তাদের জন্য তো অপূরণীয় ক্ষতি। সবাই সাবধানে থাকুন, সতর্ক থাকার চেষ্টা করুন। কারণ মৃত্যু এখন অনেক সহজ।

আহারে দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্ট, শেষ পর্যন্ত আমাদের দেশে আসতে হলো!

 


লেখক: 
যুগ্ম পরিচালক, বাংলাদেশ ব্যাংক।