logo
আপডেট : 26 September, 2024 20:52
দুর্নীতির অভিযোগ অভিযুক্ত নিউ ইয়র্কের সিটি মেয়র এরিক অ্যাডামস
যেকোনো সময় পদত্যাগ
নিজস্ব প্রতিবেদক

দুর্নীতির অভিযোগ অভিযুক্ত নিউ ইয়র্কের সিটি মেয়র এরিক অ্যাডামস

নিউ ইয়র্কের মেয়র এরিক অ্যাডামস। ছবি: সংগৃহীত

নিউ ইয়র্কের মেয়র এরিক অ্যাডামসকে ফেডারেল দুর্নীতি তদন্তের পর অভিযুক্ত করা হয়েছে। নিউ ইয়র্কের ইতিহাসে দায়িত্ব পালনকালে প্রথম মেয়র হিসেবে তিনি অভিযুক্ত হলেন। অভিযোগ প্রমাণিত হওয়ার পর যে কোনো সময় তিনি পদত্যাগ করতে পারেন বলেও গুঞ্জন ছড়িয়ে পড়েছে।
এদিকে দুর্নীতির অভিযোগে অভিযুক্ত হওয়ায় নিউইয়র্কের স্থানীয় সময় সকালে মেয়র এরিক অ্যাডামসের সরকারি বাসভবনে তল্লাসি চালিয়েছে আইনশৃংখলা বাহিনীর (ফেডারেল এজেন্ট) সদস্যরা। মেয়রের কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তা ইতিমধ্যে পদত্যাগ করেছে।
অন্যদিকে সিটিহলের সামনে কয়েকশ’ মানুষ জড়ো হয়ে তার পদত্যাগের দাবিতে আন্দোলন করছে।
দীর্ঘ দিন ধরে ফেডারেল দুর্নীতির তদন্তের পর স্থানীয় সময় বুধবার তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করা হয়। মেয়র অ্যাডামস ও তার প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের একটি চক্র একাধিক ফেডারেল দুর্নীতির অভিযোগের অংশ হিসেবে তদন্তের মুখোমুখি হন। দীর্ঘ এক মাসের তদন্তে এর সত্যতা পাওয়ায় তাকে ফেডারেল ফৌজদারি অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। তবে অভিযোগগুলো সম্পর্কে স্পষ্ট কিছু জানা যায়নি। 

স্থানীয় সময় বৃহস্পতিবার যে কোনো সময় প্রাথমিকভাবে আদালতে হাজির হবেন অ্যাডামস। তখন ফেডালের কৌঁসুলিরা তার বিরুদ্ধে আনা অভিযোগগুলো তুলে ধরবেন। যদিও আগেই এ সব অভিযোগ মিথ্যা ও ভিত্তিহীন বলে দাবি করেছেন  অ্যাডামস। তিনি প্রতিবারই বলেছেন, তিনি তার প্রচার ও প্রশাসনের সদস্যদের আইন অনুসরণ করতে বলেছেন।
বুধবার রাতে এক প্রতিক্রিয়ায় অ্যাডামস বলেন, আমি জানি আমি নির্দোষ। আমি যদি অভিযুক্ত হই তাহলে আমি আশু বিচারের অনুরোধ জানাবো যেন নিউ ইয়র্কাররা সত্যটি জানতে পারে। তিনি আরও বলেন, মামলা হলে তা ‘মিথ্যার ওপর ভিত্তি করে করা সম্পূর্ণ ভুয়া অভিযোগ’ হবে। 
অ্যাডামস নিউইয়র্ক পুলিশের সাবেক ক্যাপ্টেন। পরবর্তীতে ডেমোক্র্যাটিক পার্টির নতুন মুখ হিসাবে আত্মপ্রকাশ করেন। করোনা মহামারির পর শহরকে পুনরুজ্জীবিত করার এবং অপরাধ দমনের প্রতিশ্রুতি দিয়ে ২০২২ সালের জানুয়ারিতে নিউইয়র্কের মেয়র নির্বাচিত হন তিনি। শহরের মূল চ্যালেঞ্জগুলো; যেমন অভিবাসী সংকট, পাতাল রেলের নিরাপত্তা নিয়ে উদ্বেগ সমাধানসহ বিভিন্ন বিষয়ে কাজ করেন তিনি। তবে শিক্ষাখাতে অসন্তোষ, শহরের খরচ, গভীর রাতে পার্টি করাসহ বিভিন্ন বিষয় নিয়ে তিনি প্রশ্নবিদ্ধ হন। পুলিশ সংষ্কার নিয়েও তার বিরুদ্ধে অদক্ষতার অভিযোগ উঠেছে।