শিরোনাম
শেখ হাসিনাকে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা উচিত দুর্নীতির অভিযোগ অভিযুক্ত নিউ ইয়র্কের সিটি মেয়র এরিক অ্যাডামস টেস্ট ও টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা সাকিবের যুক্তরাজ্যে বর্ণবাদবিরোধী প্রতিবাদী বিক্ষোভ বিএসএফের প্রধান ও উপ-প্রধান পদচ্যুত সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড ২০ সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যাবে যাদের জিমেইল টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর নাইজেরিয়ায় নৌকাডুবিতে ৬৪ জনের মৃত্যুর আশঙ্কা নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 29 June, 2019 18:51

প্রেম, প্রেম আর প্রেম ।। রিয়াজুল হক

প্রেম, প্রেম আর প্রেম ।। রিয়াজুল হক

অস্ট্রেলিয়ার কাছে আমরা হেরে গেলাম। মনটা ভালো নেই। ভাবলাম ইউটিউবে নাটক দেখি। মনটাও ভালো হবে। তাছাড়া অনেক দিন আমাদের নাটক দেখা হয়নি।

পর পর তিনটা নাটক দেখলাম। এখন নাটক দেখা অনেক সহজ। ৩৫ মিনিট কিংবা ৪০ মিনিট ব্যাপ্তি। অল্পের মধ্যেই ঘটনাগুলো শেষ হয়। ব্যস্ত সময়ে সবার জন্যই খুব ভালো বিনোদন মাধ্যম।

কিন্তু সমস্যা মনে হলো অন্য জায়গায়। প্রতিটা নাটকে একই অবস্থা- প্রেম, প্রেম আর প্রেম। এই প্রেম আবার পরিবারের প্রতি না, বন্ধুদের প্রতি না, সমাজের প্রতি না, কোন দায়িত্বের প্রতি না। শুধু তরুণ-তরুণীর প্রেম। যেন তরুণ-তরুণীদের আর কোন কাজ নাই।

ক্যামেরা, লোকেশন, গ্ল্যামারসহ অনেক কিছুতেই আমরা উন্নতি করলেও নাটকের ঘটনাগুলো মনে হচ্ছে সেই একই জায়গায় ঘুরপাক খাচ্ছে। এখানে পরিবর্তন দরকার। কারণ আমরা যা দেখি, সেটার প্রয়োগ অনেকেই নিজের মধ্যে করে থাকি।

তোমাকে না পেলে আমি বাঁচবো না, জীবন থেমে যাবে, এগুলো সম্পূর্ণ অর্থহীন কথা। জীবন কারো জন্য থেমে থাকে না। থামিয়ে রাখাও উচিত না। জীবনের চেয়ে মূল্যবান আর কিছুই নেই। জীবনের জন্যই সব। জীবন আছে বলেই প্রেম, অভিমান, স্বপ্ন, দুঃখ, আকাঙ্খা সবকিছু আছে।

তুমি চলে গেলেও আমি ভালো থাকব কিংবা তুমি চলে গেলেও আমি ঐ অসাধ্য সাধন করতে পারবো, এগুলোও নাটকে দেখানো উচিত। তাহলে আমাদের তরুণ-তরুণীদের মাঝেও এক ধরণের ইতিবাচক পরিবর্তন আসবে।

 

লেখক: উপ-পরিচালক, বাংলদেশ ব্যাংক।

উপরে