শিরোনাম
দাবার বোর্ডে মাথা ঘুরে পড়ে গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যু ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার যেকোনো স্থান থেকে মামলা করা যাবে ভারতে সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 31 July, 2020 11:09

নিষ্প্রাণ ঈদ উদযাপন মালয়েশিয়া প্রবাসীদের

নিষ্প্রাণ ঈদ উদযাপন মালয়েশিয়া প্রবাসীদের
আহমাদুল কবির, মালয়েশিয়া :

প্রাণঘাতী করোনায় সামাজিক দূরত্ব বজায় রেখে সাদামাটাভাবেই ঘরে বসে ঈদ কাটছে প্রবাসীদের।

ত্যাগের উৎসব নামে পরিচিত এ দিনটি বিশ্ব মুসলিম সম্প্রদায় নানা দেশের সংক্রমণ বিস্তার নিরোধের রীতি মেনেই উদযাপন করছেন মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।

মালয়েশিয়ায় লকডাউনের শিথিলতা থাকলেও জনসমাগম করে ঈদের জামাত আদায়ের অনুমতি মিলেনি সরকারের পক্ষ থেকে। তারপরও কিছু মসজিদে ঈদের জামাত আদায়ের অনুমতি দেয়া হয়েছে তাও ৩০ জনের অধিক জমায়েত হতে পারেননি। আল্লাহু আকবার ধ্বনিতে মুখরিত হয়ে ওঠেনি মসজিদের চারপাশ।

মালয়েশিয়ায় একরকম ঈদের জামাত ও জামাত পরবর্তী কোলাকুলি ছাড়াই নিষ্প্রাণ ঈদুল আজহা উদযাপন করছেন সেদেশের নাগরিক ও প্রবাসীরা। এ ছাড়া নির্দিষ্ট স্থান ব্যতিত পশু কুরবানী বিধি নিষেধ করেছে দেশটির সরকার।

করোনা মহামারি সংকট ও পরবর্তী অর্থনৈতিক বিপর্যয়ে প্রবাসী বাংলাদেশিদের বেশিরভাগই অর্থনৈতিক দুর্দশার শিকার হয়েছেন। অর্থনৈতিক সংকটে তারা চোখে-মুখে অন্ধকার দেখছেন। চাকরি হারিয়েছেন হাজার হাজার বাংলাদেশি। অনিশ্চিত সময়ে ঘুরে আসা চিরচেনা ঈদের আবহে তারা ছন্দ মেলাতে পারছেন না।

প্রতি বছরের মতো এবার পরিবারের জন্য দেশে টাকাও পাঠাতে পারেননি বেশিরভাগ প্রবাসী বাংলাদেশি। প্রিয় পরিবারকে ঈদের টাকা না পাঠাতে পেরে হতাশা প্রকাশ করেছেন অনেকে।

এদিকে বরাবরের মত এবারও পবিত্র ঈদুল আজহায় প্রবাসী বাংলাদেশি ও মালয়েশিয়ান নাগরিকসহ সকলকে ঈদ শুভেচ্ছা জানিয়েছেন মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার মহ. শহীদুল ইসলাম। তিনি দেশে অবস্থিত প্রবাসীদের পরিবারের সদস্যদেরও শুভেচ্ছা জানিয়েছেন।

হাইকমিশনার বলেন, এই মহাদুর্যোগের সময়ে যে কঠোর জীবন-যাপন পদ্ধতি চলছে এর মধ্যেও ধর্মপ্রাণ প্রবাসীরা নিয়মকানুন পালন করে ঈদ উদযাপন করছেন।

তিনি বলেন, এখন এক কঠোর ও অস্বাভাবিক সময় অতিক্রম করছে গোটাবিশ্ব। এমন খারাপ সময় থাকবে না, আমাদের সুদিন আসবেই।

উপরে