শিরোনাম
দাবার বোর্ডে মাথা ঘুরে পড়ে গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যু ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার যেকোনো স্থান থেকে মামলা করা যাবে ভারতে সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 2 September, 2018 02:46
আঞ্চলিক শত্রুদের হুশিয়ারি

ইরাকে ক্ষেপণাস্ত্র পাঠাল ইরান

ইরাকে ক্ষেপণাস্ত্র পাঠাল ইরান
মেইল রিপোর্ট :

ইরাকের কয়েকটি শিয়া দলকে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে ইরান। মধ্যপ্রাচ্যে তাদের স্বার্থসংশ্লিষ্ট ক্ষেত্রে হামলা ঠেকাতে তাদের সক্ষমতা বাড়াচ্ছে দেশটি। 

এসব ক্ষেপণাস্ত্র শিয়া দলগুলোকে তাদের আঞ্চলিক শত্রুকে আঘাত করতেও সক্ষম করে তুলবে বলে জানায় ইরান, ইরাক ও পশ্চিমা দেশগুলোর বিভিন্ন সূত্র।

ইরাকে আরও আক্রমণাত্মক ক্ষেপণাস্ত্র কৌশল নিলে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের আরও অবনতি হবে বলে মনে করা হচ্ছে। বিশ্ব পরাশক্তিগুলোর সঙ্গে স্বাক্ষরিত ইরানের পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র এ বছর মে মাসে একতরফাভাবে বেরিয়ে যাওয়ার পর থেকে দুই দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

মনে করা হচ্ছে, ফ্রান্স, জার্মানি ও যুক্তরাজ্য ইরানের এ পদক্ষেপে বিব্রত হবে। কারণ চুক্তিতে স্বাক্ষরকারী ইউরোপের এ দেশগুলো এখনও চুক্তিটি কার্যকর রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

ইরানের তিনজন কর্মকর্তা, দুটি ইরাকি গোয়েন্দা সূত্র এবং দুটি পশ্চিমা গোয়েন্দা সূত্রের উদ্ধৃতি দিয়ে রয়টার্স জানায়, ইরান গত কয়েক মাসে ইরাকে তাদের সহযোগীদের কাছে স্বল্পপাল্লার ব্যালাস্টিক মিসাইল হস্তান্তর করেছে।

এদের মধ্যে পাঁচজন কর্মকর্তা জানান, ইরান এসব দলকে নিজস্ব ক্ষেপণাস্ত্র তৈরি করতেও সাহায্য করছে। ইরানের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা রয়টার্সকে বলেন, ‘ইরান আক্রান্ত হলে বিকল্প ব্যবস্থা হিসেবে কাজ করবে। ক্ষেপণাস্ত্রের সংখ্যা বেশি নয়, মাত্র কয়েক ডজন। কিন্তু প্রয়োজনে এ সংখ্যা বাড়ানো হতে পারে।’

আগে ইরান জানিয়েছিল, তাদের ক্ষেপণাস্ত্র কর্মসূচি শুধু আত্মরক্ষার জন্য।

উপরে