শিরোনাম
ঋণের তৃতীয় কিস্তি ১.১১ বিলিয়ন ডলার অনুমোদন আইএমএফের ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত ফ্রান্সে পার্লামেন্টারি নির্বাচনের প্রথম ধাপ চলছে পদত্যাগ করলেন মোদী, শপথ নিতে পারেন শনিবার সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ ৭ দেশের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 22 November, 2018 12:42

মার্কিন সামরিকঘাঁটি ও রণতরী আমাদের ক্ষেপণাস্ত্রের আওতায়: ইরান

মার্কিন সামরিকঘাঁটি ও রণতরী আমাদের ক্ষেপণাস্ত্রের আওতায়: ইরান
মেইল রিপোর্ট :

যুক্তরাষ্ট্রকে হুশিয়ারি করে দিয়ে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর এক কমান্ডার বলেছেন, আফগানিস্তান, সংযুক্ত আরব আমিরাত ও কাতারে মার্কিন সামরিকঘাঁটি ও পারস্য উপসাগরে যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরীগুলো তাদের ক্ষেপণাস্ত্র পাল্লার মধ্যেই রয়েছে।

বুধবার বিপ্লবী গার্ড বাহিনীর এয়ারস্পেস বিভাগের প্রধান আমির আলি হাজিজাদেহ বুধবার বলেন, তারা আমাদের আওতায় রয়েছে। যদি তারা অগ্রসর হয়, তবে আমরা তাদের আঘাত হানতে পারব।

ইরানি বার্তা সংস্থা তাসনিমের বরাতে বার্তা সংস্থা রয়টার্সের খবরে এমন তথ্যই জানা গেছে।

আমির আলি বলেন, গার্ড বাহিনী তাদের ক্ষেপণাস্ত্রের আঘাত হানার ক্ষমতা আরও নিখুঁত করে তুলেছে এবং সেগুলো মার্কিন বাহিনীর কাতারে অবস্থিত আল উদেইদ বিমানঘাঁটি, সংযুক্ত আরব আমিরাতে অবস্থিত আল দাফরা ঘাঁটি ও আফগানিস্তানে অবস্থিত কান্দাহার ঘাঁটিতে আঘাত হানতে পারবে।

চলতি বছরের মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পারমাণবিক প্রকল্প নিয়ে করা আন্তর্জাতিক একটি চুক্তি থেকে বের হয়ে গিয়ে তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করেছেন।

চুক্তিটিতে ইরানের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের উন্নয়ন এবং সিরিয়া, ইয়েমেন, লেবানন ও ইরাকে তাদের ছায়া গোষ্ঠীগুলোকে সমর্থন দেয়ার বিষয়গুলো নিয়ন্ত্রণের কথা উল্লেখ না থাকায় এটি পরিপূর্ণ হয়নি বলে দাবি তার।

ট্রাম্পের এসব পদক্ষেপে যুক্তরাষ্ট্র ও ইরানের সম্পর্ক ফের উত্তপ্ত হয়ে উঠেছে এবং মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা বৃদ্ধি পাচ্ছে।

উপরে