শিরোনাম
শেখ হাসিনাকে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা উচিত দুর্নীতির অভিযোগ অভিযুক্ত নিউ ইয়র্কের সিটি মেয়র এরিক অ্যাডামস টেস্ট ও টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা সাকিবের যুক্তরাজ্যে বর্ণবাদবিরোধী প্রতিবাদী বিক্ষোভ বিএসএফের প্রধান ও উপ-প্রধান পদচ্যুত সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড ২০ সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যাবে যাদের জিমেইল টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর নাইজেরিয়ায় নৌকাডুবিতে ৬৪ জনের মৃত্যুর আশঙ্কা নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 30 January, 2019 02:44

সিসির বিরুদ্ধে ঐক্যের ডাক মুসলিম ব্রাদারহুডের

সিসির বিরুদ্ধে ঐক্যের ডাক মুসলিম ব্রাদারহুডের
মেইল রিপোর্ট :

মিসরের একনায়ক প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসিকে ঐক্যবদ্ধভাবে মোকাবেলার ডাক দিয়েছে দেশটির নিষিদ্ধ ঘোষিত রাজনৈতিক সংগঠন মুসলিম ব্রাদারহুড।

সেই সঙ্গে দেশের নিয়ন্ত্রণ ফিরে পেতে সিসিবিরোধীদের একজোট হওয়ার ওপরও জোর দিয়েছে সংগঠনটি।

আরব বসন্তের ৮ম বার্ষিকী উপলক্ষে শনিবার এক বিবৃতিতে ওই ঐক্যের ডাক দিল ব্রাদারহুড। বিবৃতিতে বলা হয়- ‘কারাগার থেকে সব রাজবন্দিকে মুক্ত করে আনতে এবং সেনা শাসন থেকে মিসরকে মুক্ত করতে একটা ঐক্য বিরোধী জোট গড়ে তোলা এখন সময়ের দাবি।’ সোমবার এ খবর দিয়েছে আলজাজিরা।

আরব বসন্ত নামে ২০১১ সালের ওই বিপ্লবের মধ্য দিয়ে সাবেক স্বৈরশাসক হোসনি মোবারকের পতন হয়। ২০১২ সালে একটি গণতান্ত্রিক নির্বাচনে ব্রাদারহুডের প্রার্থী মোহাম্মদ মুরসি প্রেসিডেন্ট নির্বাচিত হন।

কিন্তু এক বছর যেতে না যেতেই নিজের নিয়োগে সেনাপ্রধান সিসি প্রেসিডেন্টের বিরুদ্ধে সেনা অভ্যুত্থান করে অবৈধভাবে ক্ষমতা দখল করেন। মুসলিম ব্রাদারহুডকে নিষিদ্ধ ঘোষণা করেন। মুরসিসহ দলের হাজার হাজার নেতাকর্মীকে কারাগারে পাঠান। অনেককে দিয়েছেন মৃত্যুদণ্ড।

তবে দেশে নিষিদ্ধ হলেও সারা বিশ্বেই ছড়িয়ে পড়েছে ব্রাদারহুড। এখন বাইরে থেকেই সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করছেন নেতারা।

সামাজিক কল্যাণমূলক কাজ করার লক্ষ্যকে সামনে রেখে ইসলামী ভাবধারার সংগঠন মুসলিম ব্রাদারহুডের যাত্রা শুরু হলেও পরবর্তীতে সংগঠনটি মিসরে ব্রিটিশবিরোধী আন্দোলন গড়ে তোলে এবং ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে রাজনৈতিক দল হিসেবে আবির্ভূত হয়।

এ পর্যন্ত মুসলিম বিশ্বে যত আন্দোলন হয়েছে তার মধ্যে মুসলিম ব্রাদারহুড সবচেয়ে পুরনো।

উপরে