শিরোনাম
ঋণের তৃতীয় কিস্তি ১.১১ বিলিয়ন ডলার অনুমোদন আইএমএফের ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত ফ্রান্সে পার্লামেন্টারি নির্বাচনের প্রথম ধাপে কট্টর ডানপন্থীদের জয় যেকোনো স্থান থেকে মামলা করা যাবে ভারতে সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ ৭ দেশের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 1 April, 2019 00:47

গোলান নিয়ে ট্রাম্পের সিদ্ধান্ত প্রত্যাখ্যান আরব লীগের

গোলান নিয়ে ট্রাম্পের সিদ্ধান্ত প্রত্যাখ্যান আরব লীগের
তিউনিসে আরব লীগের ৩০তম সম্মেলন।
মেইল রিপোর্ট :

গোলান মালভূমি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভূমিকার তীব্র নিন্দা জানিয়েছে আরবলীগ।

রোববার তিউনিসিয়ার রাজধানী তিউনিসে আরব লীগের ৩০তম সম্মেলনে উপস্থিত নেতারা ট্রাম্প কর্তৃক গোলান মালভূমি ইসরাইলের সার্বভৌমত্ব হিসেবে স্বীকৃতি দেয়ার বিষয়টি পর্যালোচনা করেন। সর্বসম্মতক্রমে বিষয়টি প্রত্যাখ্যান করা হয়।

এ বিষয়ে ঘোষণাপত্রে ট্রাম্পের স্বাক্ষরেরও কঠোর নিন্দা জানায় আরব লীগ।

সম্মেলনে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ বলেন, ফিলিস্তিনের পূর্ণ স্বাধীনতা প্রাপ্তি পর্যন্ত আরব দেশগুলোর কাছে ফিলিস্তিন ইস্যুটি সর্বাধিক গুরুত্ব পাবে।

পাশাপাশি গোলান মালভূমিতে সিরিয়ার সার্বভৌমত্বকে ক্ষুন্ন করে এমন কোনো সিদ্ধান্তও প্রত্যাখ্যাত হবে বলে জানান তিনি।
আন্তর্জাতিক রেজল্যুশন অনুযায়ী সিরিয়া ও ফিলিস্তিনের সার্বভৌমত্বে বিদেশি হস্তক্ষেপ প্রতিরোধে রাজনৈতিক সমাধানের ওপর জোর দেন সৌদি বাদশাহ।

আরব লীগের সম্মেলনে তিউনিশিয়ার প্রেসিডেন্ট বাজি কয়েদ আল ইসাবসি বলেন, আরব লীগের এ সম্মেলনে আমরা স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের প্রয়োজনীয়তা পূণর্বব্যক্ত করছি।

তিনি বলেন, ফিলিস্তিনের সমস্যাটি আঞ্চলিক ও আন্তর্জাতিক আইন মেনেই সমাধান করতে হবে। যে সমাধানের ভিত্তিতে ফিলিস্তিনি জনগণ তাদের ন্যায্য অধিকার ফিরে পাবে। এ অঞ্চলে শান্তি ফেরানোর প্রথম পদক্ষেপ হিসেবে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন করতে হবে। যার রাজধানী হবে অধিকৃত জেরুজালেম।

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ছাড়াও সম্মেলনে ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ, ইয়ামেনের প্রেসিডেন্ট আবদ-রাব্বু মানুসার আল হাদিসহ অন্যান্য আরবদেশগুলো প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আরব লীগের ৩০তম সম্মেলনে ১৩ টি আরব দেশ অংশগ্রহণ করে।

উপরে