শিরোনাম
শেখ হাসিনাকে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা উচিত যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড় হেলেনের আঘাতে নিহত ৪৩ টেস্ট ও টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা সাকিবের যুক্তরাজ্যে বর্ণবাদবিরোধী প্রতিবাদী বিক্ষোভ বিএসএফের প্রধান ও উপ-প্রধান পদচ্যুত সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড ২০ সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যাবে যাদের জিমেইল টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর নাইজেরিয়ায় নৌকাডুবিতে ৬৪ জনের মৃত্যুর আশঙ্কা নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 4 May, 2019 02:15

এরদোগানের আমন্ত্রণে তুরস্কে যাচ্ছেন ট্রাম্প

এরদোগানের আমন্ত্রণে তুরস্কে যাচ্ছেন ট্রাম্প
মেইল রিপোর্ট :

তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোগানের আমন্ত্রণে চলতি বছরের মাঝামাঝি দেশটিতে সফরে যাবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

তুরস্কের এক সরকারি কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন। 

প্রেসিডেন্ট এরদোয়ানের একজন সিনিয়র সহযোগী ইব্রাহিম কালিন ও মার্কিন জাতীয় নিরাপত্তা ‍উপদেষ্টা জন বোল্টনের মধ্যে ওই সফরের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

তুরস্কের ওই কর্মকর্তা মিডল ইস্ট আইকে জানান, ট্রাম্প জুলাই মাসে তুরস্ক সফর করবেন। যদিও তার তুরস্ক সফরের তারিখ এখনও চূড়ান্ত হয়নি। আরেকজন সিনিয়র তুর্কি কর্মকর্তা নাম না প্রকাশ করার শর্তে জানান, উভয়পক্ষই সফরের সম্ভাব্য তারিখ নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে।

তুরস্ক ও যুক্তরাষ্ট্র উভয়ই ন্যাটোর সদস্য। কিন্তু সাম্প্রতিক মাসগুলোতে বিভিন্ন ইস্যুতে আঙ্কারা ও ওয়াশিংটনের সম্পর্কের মধ্যে টানাপোড়েন দেখা দেয়। এরমধ্যে রাশিয়া থেকে তুরস্কের এস-৪০০ মিসাইল কেনা সিদ্ধান্ত এবং সিরিয়া ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াইয়ে কুর্দিশ বাহিনীকে যুক্তরাষ্ট্রের সমর্থন আঙ্কারা ও ওয়াশিংটনের সম্পর্ককে তিক্ত করে তোলে।

এর আগে সোমবার এস-৪০০ চুক্তি নিয়ে টেলিফোনে আলাপ করেছেন ট্রাম্প ও এরদোগান। যুক্তরাষ্ট্রের অভিযোগ তুরস্ক যদি রাশিয়ার কাছ থেকে এস-৪০০ মিসাইল কেনে তাহলে রাশিয়া মার্কিন এফ-৩৫ যুদ্ধবিমানের গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিতে পারে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের এই এফ-৩৫ যুদ্ধবিমান প্রকল্পে তুরস্কেরও অংশীদারিত্ব রয়েছে। এরই মধ্যে তুরস্ককে দুটি এফ-৩৫ বিমান সরবরাহ করেছে যুক্তরাষ্ট্র।

উপরে