শিরোনাম
অন্তর্বর্তী সরকারের ‘মাইনাস টু’র চিন্তাভাবনা নেই জরিপে এগিয়ে কমলা হ্যারিস, তবে জয়ে অনিশ্চয়তা টেস্ট ও টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা সাকিবের আগামী বছর যুদ্ধের শেষ দেখতে চান জেলেনস্কি রতন টাটা মারা গেছেন সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড ২০ সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যাবে যাদের জিমেইল টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন হান কাং বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর ইসরায়েলের নিন্দায় সমর্থন ১০৪ দেশের, বিরত ভারত নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 14 October, 2024 00:32

সৌদি আরবে ২২ হাজার প্রবাসী গ্রেপ্তার

সৌদি আরবে ২২ হাজার প্রবাসী গ্রেপ্তার
মেইল রিপোর্ট :

আবাসন, শ্রম ও সীমান্ত সুরক্ষা আইন লঙ্ঘনের অভিযোগে সৌদি আরবে ২২ হাজার প্রবাসী গ্রেপ্তার হয়েছেন।

গালফ নিউজ রোববার (১৩ অক্টোবর) জানিয়েছে, গত সাতদিনে সৌদি আরবের আইনশৃঙ্খলাবাহিনী ২২ হাজার প্রবাসীকে গ্রেপ্তার করেছে সুনির্দিষ্ট অভিযোগের কারণে।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছে।

গত ৩ থেকে ৯ অক্টোবর পর্যন্ত দেশটির বিভিন্ন এলাকায় অভিযান চালায় আইনশৃঙ্খলাবাহিনী। দেশজুড়ে ব্যাপক নিরাপত্তা অভিযানের অংশ হিসেবে এ কর্মসূচি বাস্তবায়ন করা হয়। এ সময় বিভিন্ন দেশের ২২ হাজার ৯৯৩ নাগরিককে গ্রেপ্তার করা হয়।

সৌদি আরবের স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে- আবাসন, শ্রম ও সীমান্ত সুরক্ষা আইন লঙ্ঘনের অভিযোগে বিভিন্ন নিরাপত্তা বাহিনী ও সরকারি সংস্থা যৌথ অভিযান চালিয়েছিল। আবাসন আইন লঙ্ঘনের ঘটনায় ১৪ হাজার ২৬৯; সীমান্ত নিরাপত্তা আইন লঙ্ঘনে ৫ হাজার ২৩০ ও শ্রম আইন লঙ্ঘনের দায়ে ৩ হাজার ৪৯৪ জন গ্রেপ্তার হয়েছেন। অবৈধভাবে সীমান্ত পেরিয়ে সৌদি আরবে প্রবেশের চেষ্টার সময় গ্রেপ্তার হয়েছেন ১ হাজার ৩৭৮ জন। তাদের মধ্যে ইয়েমেনি ও ইথিওপিয়ান নাগরিকদের সংখ্যাই বেশি।

অবৈধ উপায়ে সৌদি আরব ত্যাগের চেষ্টা করায় ৮০; আবাসন ও কর্মবিধি লঙ্ঘনকারীদের পরিবহন ও আশ্রয় দেওয়ায় ১৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ১৫ হাজার ১৩৬ জন প্রবাসীর বিরুদ্ধে আইনি পদক্ষেপ প্রক্রিয়াধীন রয়েছে। তাদের মধ্যে ১৩ হাজার ৫২০ জন পুরুষ এবং এক হাজার ৬১৬ জন নারী, জানিয়েছে সৌদি স্বরাষ্ট্রমন্ত্রণালয়।

গ্রেপ্তার এসব প্রবাসীদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে। এ সংখ্যা প্রায় ৭ হাজার ২১১। যাদের দেশে ফেরত পাঠানো হবে তাদের ভ্রমণের প্রয়োজনীয় নথি সংগ্রহের জন্য নিজ নিজ কূটনৈতিক মিশনে পাঠিয়ে সংশ্লিষ্ট বিভাগ। ২ হাজার ৩৮১ জনকে ফেরত পাঠানোর ব্যবস্থা চূড়ান্ত করতেও নির্দেশ দেওয়া হয়েছে। গ্রেপ্তারদের মধ্যে ১১ হাজার ৯০৭ জনকে ইতোমধ্যে সৌদি আরব থেকে নিজ নিজ দেশে প্রত্যাবাসন করা হয়েছে।

উপরে