শিরোনাম
শেখ হাসিনাকে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা উচিত আকাশসীমা বন্ধ করল জর্দান-ইরাক টেস্ট ও টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা সাকিবের যুক্তরাজ্যে টাটার কারখানা বন্ধ, প্রায় ৩ হাজার মানুষ কর্মহীন অক্টোবরে পাকিস্তান যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড ২০ সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যাবে যাদের জিমেইল টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলা করল ইরান নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 7 October, 2019 23:41

একজন সাদা মনের মানুষ

একজন সাদা মনের মানুষ

রিয়াজুল হক: সাদা মনের মানুষ বলতে যেমনটি বুঝায়, ঠিক তেমনি একজন মানুষ জনাব মোঃ রবিউল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক। ৭ অক্টোবর তিনি বাংলাদেশ ব্যাংক, খুলনা অফিস থেকে পিআরএলে গেলেন। চাকরির এটাই নিয়ম। ৫৯ বছর হয়ে গেলে পিআরএলে চলে যেতে হয়।

কিন্তু একজন ভালো মানুষ যখন অবসরে চলে যান, তখন মনে হয় তার চাকরির বয়সটা আরো কিছুদিন বেশি হলে ভালো হতো। ভালো একজন মানুষের সান্নিধ্য আরো কিছুদিন পাওয়া যেত।

রবিউল স্যারকে কখনো কারো উপর রাগ হতে দেখিনি, খারাপ ব্যবহার করতে দেখিনি। তিনি পরশ্রীকাতর ছিলেন না।

২০১৬ সালের প্রথম দিকের কথা। আমার একটি লেখা কালের কন্ঠ পত্রিকার উপসম্পাদকীয়তে ছাপা হলো। আমি স্যারকে পত্রিকার একটি কপি দিলাম।

স্যার: রিয়াজ, আপনি পত্রিকায় লেখেন?
- আমি হ্যাঁ সূচক উত্তর দিলাম।
স্যার: এটা তো খুবই ভালো খবর। আপনি পত্রিকায় লেখা বন্ধ করবেন না।
-আমি আবারো হ্যাঁ সূচক উত্তর দিলাম।
স্যার:সবাই কিন্তু এগুলো পারে না।আর মাঝে মাঝে আমাকে পত্রিকার কপি দিয়ে যাবেন।
- স্যার দোয়া করবেন।
স্যার: অবশ্যই। আপনি ভালো করলে সেটা তো আমাদেরই সুনাম। দোয়া করি আপনি এগিয়ে যান।

এতটা খুশিমনে আমি স্যারের চেম্বার থেকে সেদিন বের হয়েছিলাম, বোঝানো সম্ভব নয়। অন্যের প্রশংসা করতে পারা এটা অত্যন্ত মহৎ একটা গুণ।

স্যারের আরেকটি বড় গুণ হচ্ছে খুব সাবলীলভাবে, সহজ বাংলায় বক্তৃতা দিতে পারেন। যেকোন মানুষকে সেই বক্তৃতা আকৃষ্ট করবেই। একটা কষ্ট থেকে যাবে আর কোনো অনুষ্ঠানে হয়তো স্যারের বক্তৃতা শুনতে পাবো না।

যার শুরু আছে, তার শেষ একদিন হবেই। তবে পৃথিবীতে মানুষের জন্য আল্লাহ প্রদত্ত সবচেয়ে বড় নেয়ামত হচ্ছে সুস্থতা। আপনি সুস্থ ভাবে জীবনের প্রত্যেকটা দিন পার করুন, ভালো থাকুন, এটাই আল্লাহর কাছে চাওয়া।

 


লেখক: উপ পরিচালক, বাংলাদেশ ব্যাংক।

উপরে