শিরোনাম
শেখ হাসিনাকে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা উচিত আকাশসীমা বন্ধ করল জর্দান-ইরাক টেস্ট ও টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা সাকিবের যুক্তরাজ্যে টাটার কারখানা বন্ধ, প্রায় ৩ হাজার মানুষ কর্মহীন অক্টোবরে পাকিস্তান যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড ২০ সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যাবে যাদের জিমেইল টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলা করল ইরান নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 23 April, 2020 17:02

দয়া করে কেউ দাফনে বাধা দিবেন না

দয়া করে কেউ দাফনে বাধা দিবেন না
রিয়াজুল হক :

সারাবিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রায় ১ লাখ ৭৩ হাজার মানুষ মারা গেছে। কোথাও কি  শোনা গেছে যে, এই মানুষগুলোর সৎকার কিংবা দাফনে এলাকাবাসী বাধা দিয়েছে ? 

আমাদের দেশে এই পর্যন্ত মারা গেছে ১২০ জন মানুষ । বেশ কয়েক জায়গায় দেখলাম, জানাযা পড়ানোর লোকও পাওয়া যাচ্ছে না। তার চেয়েও ভয়ঙ্কর কথা হচ্ছে, বেশ কয়েক জায়গায় এলাকাবাসীরা করোনায় আক্রান্ত মৃত ব্যক্তির দাফনেও বাধা দিয়েছে।

যাদের সাথে মৃত ব্যক্তিটি বছরের পর বছর বসবাস করলেন, মারা যাওয়ার পর সেই মানুষগুলো কবর দিতেও বাধা দিচ্ছে। বিষয়টা সত্যিই দুঃখজনক। মানুষ মারা গেলেও তার দাফনে যে বাধা দেয়া যায়,  এটা মনে হয় আমরা সবাইকে দেখিয়ে দিলাম।

কার মৃত্যু কিভাবে লেখা আছে এটা কিন্তু আমরা কেউ জানিনা। আজকে আপনি যার দাফনে বাধা দিচ্ছেন, কাল যদি আপনার মৃত্যু করোনার কারণে হয়, তখন আপনার দাফনেও কিন্তু কেউ না কেউ বাধা দিবে। এটাই প্রকৃতির নিয়ম। সবাইকে ঋণ শোধ করতে হয়।

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, করোনায় মারা গেলে কিংবা করোনার উপসর্গ নিয়ে মারা গেলে, যদি দাফনে বাধা দেয়া হয়, তখন মৃত ব্যক্তির আত্মীয়-স্বজন অনেক সময় চেষ্টা করবে, তথ্য গোপন করে দাফন দেয়ার। সেটা কিন্তু আরও ভয়ংকর হবে।

প্রতিরোধমূলক ব্যবস্থা নিয়ে দাফন করা সম্ভব। দয়া করে কেউ দাফনে বাধা দিয়েন না। মৃত ব্যক্তির পরিবারটিকে কিছুটা শান্তি দিন। এই মহামারীর সময় সকলের মানবিক হওয়া একান্ত প্রয়োজন।

 

লেখক: যুগ্ম পরিচালক, বাংলাদেশ ব্যাংক।

উপরে