শিরোনাম
দাবার বোর্ডে মাথা ঘুরে পড়ে গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যু ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার যেকোনো স্থান থেকে মামলা করা যাবে ভারতে সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 4 November, 2022 22:19

আফগানিস্তান ক্রিকেট দলের অধিনায়ক মোহাম্মদ নবির পদত্যাগ

আফগানিস্তান ক্রিকেট দলের অধিনায়ক মোহাম্মদ নবির পদত্যাগ
স্পোর্টস ডেস্ক :

অস্ট্রেলিয়ার কাছে ৪ রানে হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ করল আফগানিস্তান। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে এশিয়ার দলটি বেশ ভালো হলেও বিশ্বকাপে ছাপ রাখতে পারেনি। সুপার টুয়েলভে একটি ম্যাচও তারা জেতেনি। দুটি ম্যাচে বৃষ্টির কারণে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে।

সেটাই তাদের প্রাপ্তি। তাই অস্ট্রেলিয়ার কাছে হারের পরপরই আফগান দলের অধিনায়কের পদ থেকে পদত্যাগের ঘোষণা দিলেন মোহাম্মদ নবি।

এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কার কাছে হেরেছে নবির দল। আয়ারল্যান্ড এবং নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচদুটি বৃষ্টির কারণে বাতিল হয়। আজ শুক্রবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ শেষ হওয়ার পর লিখিত বিবৃতির মাধ্যমে পদত্যাগের ঘোষণা দিয়েছেন মোহাম্মদ নবি।  বিশ্বকাপে দলের সার্বিক ব্যর্থতার দায় তিনি স্বীকার করেছেন। অধিনায়কত্ব ছাড়লেও তিনি দেশের হয়ে সীমিত ওভারের ক্রিকেট খেলে যাবেন।

নবির লিখিত বিবৃতিতে বলা হয়েছে, 'আমাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযান শেষ হলো। নিজেদের এবং সমর্থকদের প্রত্যাশামতো খেলতে পারিনি। ফলে সবার মতো আমরাও খুব হতাশ। গত এক বছর আমরা বড় টুর্নামেন্টের জন্য যথেষ্ট ভালো প্রস্তুতি নিতে পারিনি। অধিনায়ক হিসাবে যেমন প্রস্তুতি আশা করেছিলাম, তেমন হয়নি। গত কয়েকটি সফরে নির্বাচক কমিটি এবং টিম ম্যানেজম্যান্টের অবস্থাও ঠিক ছিল না। সব মিলিয়ে দলের ভারসাম্যের ওপর প্রভাব পড়েছে। সবাইকে যথাযথ সম্মান জানিয়ে আমি অধিনায়কের পদ থেকে সরে যাচ্ছি। তবে দেশের হয়ে সীমিত ওভারে খেলা চালিয়ে যাব। '

প্রথম দফায় ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত আফগানিস্তানকে নেতৃত্ব দিয়েছেন নবি। ২৮টি ওয়ানডে ম্যাচ এবং ৩৫টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে তার নেতৃত্বে খেলেছে আফগানিস্তান। অধিনায়ক হিসেবে নবি ওয়ানডে ফরম্যাটে ৬০১ এবং টি-টোয়েন্টি ক্রিকেটে ৪২২ রান করেছেন। অধিনায়ক হিসাবে ১৩টি ওয়ানডে এবং ১৬টি টি-টোয়েন্টি জিতেছেন। ,অধিনায়ক হিসাবে ৪৭টি উইকেটও নিয়েছেন এই তারকা অল-রাউন্ডার।

লক্ষণীয় ব্যাপার হলো, নবি গত এক বছরে ঠিকঠাক প্রস্তুতি না হওয়ার কথা বলেছেন। মনে করা হচ্ছে, নাম প্রকাশ না করে তিনি আফগানিস্তানের তালেবান শাসন ফিরে আসার পরের সময়কে বোঝাতে চেয়েছেন। কারণ তালেবান শাসন ফিরে আসার পর থেকে দেশে খেলার সুযোগ তেমন নেই নবিদের। নেই অনুশীলনে সুযোগও। সারা বছর দুবাইয়ে জাতীয় দলের ক্রিকেটারদের রেখে কোনোমতে অনুশীলন চালানো হচ্ছে। এমনকী আইসিসির দেওয়া টাকাও তালেবান সরকার নিয়ে নিচ্ছে বলে অভিযোগ।

উপরে